সকল মেনু

আদিবাসী যুব ও ছাত্র পরিষদের আলোচনা সভা

indexহটনিউজ ডেস্ক:  মহান সাওঁতাল বিদ্রোহের ১৬১ তম বর্ষপূর্তিতে ” সমতল আদিবাসীদের ভূমি সুরক্ষায় চাই রাজনৈতিক অঙ্গীকার” শীর্ষক আলোচনা সভা আদিবাসী যুব ও ছাত্র পরিষদ নওগাঁ জেলা শাখার উদ্দ্যাগে ৯ জুলাই রোজ শনিবার দুপুর ১২ টার সময় পত্নীতলা উপজেলা মিলনায়তনে অনুষ্ঠীত হয়।

আদিবাসী যুব পরিষদের নওগাঁ জেলা কমিটির সভাপতি মার্টিন মুরমু সভাপতিত্বে প্রধান অতিথী হিসেবে বক্তব্য বাখেন জাতীয় সংসদের মাননীয় হুইপ ও নওগাঁ ২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোঃশহীদুজ্জামান সরকার,  প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন পত্নীতলা উপজেলা নিবার্হী অফিসার মোঃআব্দুল মালেক, জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা সভাপতি আমিন কুজুর, আদিবাসী যুব পরিষদের নওগাঁ জেলা উপদেষ্ঠা মোশারফ চৌধুরী, আদিবাসী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মিঠুন কুমার উরাও।

আরো উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ভারত পাহান, মহাদেবপুর থানা সভাপতি দিলীপ পাহান, আদিবাসী যুব পরিষদের সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, আদিবাসী ছাত্র পরিষদের নওগাঁ জেলা সভাপতি সুধীর পাহান, সাধারণ সম্পাদক নিরঞ্জন পাহান, পোরশা থানা সভাপতি আইচন পাহান প্রমূখ্য।

মাননীয় হুইপ আলহাজ্ব মোঃশহীদুজ্জামান সরকার বলেন সাওঁতাল বিদ্রোহ হয়েছিল ১৬১ বছর পূর্বে ভূমির অধিকারের জন্য, আজও অধিকার প্রতিষ্ঠা হয়নি। অধিকার আদায়ের জন্য আরো সুসংগঠিত আন্দোলন করতে হবে এবং আদিবাসী সকল কে  শিক্ষায় সুশিক্ষিত হতে হবে।মহান মুক্তিযুদ্ধে বাঙ্গালী ও আদিবাসী সকলের রক্তের বিনিময়ে এসেছে তাই আদিবাসীদের ছোট করে দেখার সুযোগ নেই। নওগাঁ জেলার নজিপুরে আদিবাসীদের সংস্কৃতি চর্চ্চার জন্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক একাডেমী প্রতিষ্ঠীত হচ্ছে যার মধ্য দিয়ে সংস্কৃতির চর্চ্চা হবে এবং বিকোশিত হবে।

আলোচনা সভার শুরুতে মহান সাওঁতাল বিদ্রোহের শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top