সকল মেনু

‘সম্মেলনে আ.লীগের গঠনতন্ত্র সময়োপযোগী হবে’

Razzak1465473677হটনিউজ২৪বিডি.কম : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে দলের গঠনতন্ত্রকে সময়োপযোগী করা হবে বলে জানিয়েছেন সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ-কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক।

পাশাপাশি স্থানীয় সরকার নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়ায় এ জন্য গঠনতন্ত্রে পরিবর্তন আনার পাশাপাশি দলে নতুন পদ তৈরি করা হবে কি না, তা নিয়েও আলোচনা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সভায় তিনি এ কথা জানান।

আব্দুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদকের একটি পদ রয়েছে। কিন্তু তথ্য প্রযুক্তি বিষয়ক সম্পাদকদের পদ তৈরি করা যায় কিনা সেই বিষয়ে চিন্তা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘মহানগর, উপজেলা, জেলা নির্বাচন দলীয় ভিত্তিতে হওয়ায় ভবিষ্যতে কীভাবে আমরা নির্বাচটি করব এ বিষয়টি গঠতন্ত্রে উল্লেখ করা হবে। জেলা, উপজেলা, ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ে যে সম্মেলনগুলো হবে, তা গঠনতন্ত্রে কীভাবে থাকবে, তাছাড়া সাংগঠনিক কাঠানোগত পরির্তন হবে কি না সেটা নিয়েও আমরা আলোচনা করছি।’

আব্দুর রাজ্জাক বলেন, ‘গত সভায় আমরা আলোচনা করেছিলাম, গঠনতন্ত্র নিয়ে তৃণমূল পর্যায়েও আমরা আমাদের নেতা-কর্মীদের মতামত নেব। আমরা সারা দেশের জেলা, উপজেলা ও থানা থেকে আগামীকাল (শুক্রবার) সুপারিশ গ্রহণ করব বলে আশা করছি।’

একই সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, সংবিধানের ধারাগুলোকে লক্ষ্য রেখে দলের গঠনতন্ত্র তৈরি করতে হবে। কারণ আওয়ামী লীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস একই। এখন আওয়ামী লীগের সভানেত্রী গণতান্ত্রিক নেত্রী হিসেবে শক্তিশালী। আগের চেয়ে দলীয় সভানেত্রীর ক্ষমতা বৃদ্ধির দিকে ইঙ্গিত করেন তিনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেনসহ উপ-কমিটির সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top