সকল মেনু

জুলহাজের পরিবারকে ওবামার চিঠি

julhas_13488হটনিউজ২৪বিডি.কম : গত এপ্রিলে দুর্বৃত্তদের চাপাতির কোপে নিহত মার্কিন দূতাবাসের সাবেক প্রটোকল অফিসার ও দাতা সংস্থা ইউএস এইডের কর্মকর্তা জুলহাস মান্নানের পরিবারকে একটি চিঠি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চিঠিতে জুলহাজের মৃত্যুর জন্য শোক প্রকাশ করা হয়েছে। বিবিসি বাংলা এক প্রদিবেদনে বিষয়টি জানিয়েছে।

এতে বলা হয়েছে, বৃহস্পতিবার জুলহাজের বড় ভাই মিনহাজ মান্নানের হাতে চিঠিটি দেন বাংলাদেশে ইউএসএআইডির মিশন হেড ইয়ানিনা জারজালস্কি।
সমকামী অধিকার বিষয়ক সাময়িকী ‘রূপবান’-এর সম্পাদকও ছিলেন জুলহাজ। ২৫ এপ্রিল রাত সাড়ে ৮টার দিকে জুলহাজের বাসায় ঢুকে তাকেসহ তার এক বন্ধুকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওইদিনই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছিলেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাট।

এরপর জঙ্গিগোষ্ঠী আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা আনসার আল ইসলামের বাংলাদেশ শাখার নামে দায় স্বীকার করে বলা হয়, আলহামদুলিল্লাহ, সর্বশক্তিমান আল্লাহ তাদলার অশেষ অনুগ্রহে আনসার আল ইসলামের মুজাহিদিনরা বাংলাদেশে সমকামিতা চর্চা ও প্রসারের পথিকৃৎ, সমকামীদের গুপ্ত সংগঠন দরূপবানদর পরিচালক জুলহাজ এবং তার সহযোগী সামির মাহবুব তনয়কে হত্যা করেছে।

মিনহাজ মান্নান বিবিসিকে বলেছেন, চিঠিতে ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামার পক্ষ থেকে তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে। জুলহাজের কর্মকাণ্ডকে সাহসী ও সময়োচিত পদক্ষেপ বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বারাক ওবামার ৫ মে স্বাক্ষর করেছেন বলেও জানিয়েছেন মিনহাজ।
জুলহাজ ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয় হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহে গত ১৫ মে কুষ্টিয়া থেকে একজনকে আটক করে পুলিশ। এছাড়া এ মামলায় দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।
যে বাসায় খুন হন জুলহাজ, তার পাশের বাড়ির ক্লোজ সার্কিট ক্যামেরায় (সিসিটিভি) ধারণকৃত ফুটেজ হাতে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। তাতে কয়েকজনের সন্দেহজনক গতিবিধি দৃশ্যমান। তদন্ত কর্মকর্তাদের ধারণা, সন্দেহজনক ওই ব্যক্তিরাই এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top