সকল মেনু

‘ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষেত্রে ৫ শতাংশ ভ্যাটের প্রস্তাব’

Foras_Uddin1464347032হটনিউজ২৪বিডি.কম : ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষেত্রে অন্তত ১ বছরের জন্য ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন গভর্নর ও অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

শুক্রবার রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) অনুষ্ঠিত বাজেট বিষয়ে তিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রস্তাব করেন।

পিআইবির সহযোগিতায় তিন দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে অর্থনীতি বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরইফ)। প্রশিক্ষণ কর্মশালায় দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদকরা অংশ নেন।

ড. ফরাসউদ্দিন বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়নের বিকল্প নেই। তবে অতি ক্ষুদ্র ও ক্ষুদ্র ব্যবসায়ীর ক্ষেত্রে অন্তত ১ বছরের জন্য ৫ শতাংশ ভ্যাট বিবেচনা করা যেতে পারে। পরবর্তী সময়ে বাস্তবতার নিরিখে ভ্যাটের হার নির্ধারণ করা যেতে পারে।

জানুয়ারি-ডিসেম্বরকে অর্থবছর ঘোষাণার দাবি জানিয়ে তিনি বলেন, বর্তমানে জুন-জুলাইকে অর্থবছর করার প্রচলনটা আমাদের দেশের জন্য সঠিক না। কেননা মে-জুন মাসে উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে তড়িঘড়ি করে কাজ শেষ করা হয়। যখন আমাদের দেশে বর্ষাকাল। প্রকৃত অর্থে সে উন্নয়ন জনগণের কোনো কাজে আসে না।

তিনি বলেন, মে মাস আসলেই লুটপাটের মওসুম তৈরি হয়। কিন্তু জানুয়ারি-ডিসেম্বর অর্থবছর হলে উন্নয়ন কাজ সুন্দরভাবে বাস্তবায়ন হবে। অনেকে রাজনৈতিক বলে বিষয়টিকে এড়িয়ে যান। আসলে এটা কোনো রাজনৈতিক বিষয় না। আমি বলব, এটা শুধু রাজনৈতিক বিষয় না। এখানে ব্যবসায়িক স্বার্থ অনেক বেশি জড়িত।

শুক্রবারকে বাদ দিয়ে শনি-রোববারকে সাপ্তাহিক ছুটি ঘোষণার দাবি জানিয়ে প্রাক্তন গভর্নর বলেন, শুক্রবার বন্ধ থাকার কারণে আমরা পিছিয়ে পড়ছি। শুক্র ও শনিবার আমাদের দেশে ছুটি, সারা বিশ্বে রোববার ছুটি। সব মিলিয়ে সপ্তাহের তিনটি দিন আমরা পিছিয়ে পড়ছি।

তিনি বলেন, ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে পাঁচ দিনে সপ্তাহকে আটকে রাখা হয়েছে। মালেশিয়া, মধ্যপ্রাচ্যের দেশগুলোও তো শুক্রবার অফিস করে। তাহলে আমাদের সমস্যা কোথায়?

সরকারের মেগা প্রজেক্টের বিষয়ে ফরাসউদ্দিন বলেন, স্বচ্ছতার স্বার্থে যেকোনো মেগা প্রকল্প বিবেচনা করা না গেলে তা অনেক সময় সরকারের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। এতে গুটিকয়েক মানুষ সুবিধাভোগী হয়। এজন্য মেগা প্রকল্প হাতে নেওয়ার আগে যাচাইবাছাই ও গবেষণা করা দরকার।
তিনি বলেন, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিকে বাংলাদেশ ইনভেস্টমেন্ট প্রোসেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি করা হোক। এটাকে অনেক শক্তিশালী করে সেখানে ভালো কর্মকর্তাদের দিতে হবে। এখানে সপ্তাহে পাঁচ দিনই ওয়ান স্টপ সার্ভিস দিতে হবে। তাহলে দেশে বিনিয়োগ বাড়বে।

তেলের দাম কমানোর বিষয়ে তিনি বলেন, তেলের দাম সম্পূর্ণ আন্তর্জাতিক বিষয়। চাইলেই সরকার কমিয়ে তা যদি আবার বাড়ায় তার প্রতিক্রিয়া জনগণের ওপর পড়বে। আমার মতে, কৃষির কথা বিবেচনা করে শুধুমাত্র ডিজেল ও কেরোসিন ছাড়া অন্যান্য তেলের দাম কমানোর দরকার নেই।

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বিষয়ে তিনি বলেন, শুধুমাত্র বাজেট ও অনাস্থার বিষয়ে সংবিধানের ৭০ অনুচ্ছেদের কার্যকারিতা রেখে বাকি যেকোনো ক্ষেত্রে সংসদ সদস্যদের স্বাধীনতা দেওয়া উচিত।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পিআইবির পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন, ইআরইফের সভাপতি সাইফুল ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top