সকল মেনু

জি-৭ আউটরিচ মিটিংয়ে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

hasinaহটনিউজ২৪বিডি.কম : জি-৭ সম্মেলনের আউটরিচ মিটিংয়ে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার সকালে জাপানের কাশিকো দ্বীপের শিমায় প্রথম অধিবেশন যোগ দেন তিনি।
শুক্রবার সকালে প্রধানমন্ত্রী কাশিকো দ্বীপের শিমা কানকো হোটেলের ব্যাংকোয়েট হলে পৌঁছালে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে তাকে স্বাগত জানান।
এই অধিবেশনে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট ৪টি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই ইস্যুতে দুপুরে দ্বিতীয় অধিবেশন হবে। সেখানেও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে প্রধানমন্ত্রীর।
এর আগে সকালে এই শীর্ষ সম্মলেনের আউটরিচে অংশ নিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা নাগোয়া থেকে কাশিকো দ্বীপের শিমায় কানকো হোটেলে আসেন। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এরপর তারা ফটোসেশনে অংশ নেন।
আউটরিচ মিটিংয়ে উপস্থিত বিভিন্ন দেশের সরকার প্রধানদের সঙ্গে জি-৭ জোটের ৭ দেশের নেতারাও উদ্বোধনী সেশনে যোগ দেন।

hasina-2

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক পাশে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা; অন্যপাশে ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। ওবামা ও রেনজি ছাড়াও জি-৭ সদস্য দেশ ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলান্দ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং সম্মেলনের এবারের আয়োজক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মিটিংয়ে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ছাড়াও লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, পাপুয়া নিউগিনি ও শাদের সরকার প্রধানরা আউটরিচ বৈঠকে এশিয়া ও আফ্রিকার প্রতিনিধিত্ব করছেন।
জাপানের প্রধানমন্ত্রীর বিশেষ আমন্ত্রণে এসেছেন আফ্রিকান ইউনিয়নের চেয়ারপারসন এবং বিশ্বব্যাংক, এডিবি ও আইএমএফ এর প্রধানরাও। বিশ্ব অর্থনীতির ৭ পরাশক্তির জোট জি-৭ সম্মেলনের পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে আলোচনার জন্য জোটের বাইরে থেকে বিভিন্ন দেশকে আলাদা বৈঠকে আমন্ত্রণ জানানো হয়। একেই বলা হচ্ছে জি-৭ আউটরিচ মিটিং।
বাংলাদেশের প্রধানমন্ত্রী আউটরিচ মিটিংয়ের দুটি সেশনেই যোগ দেবেন এবং নেতৃবৃন্দের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেবেন। এরপর সম্মেলন কেন্দ্রেই দুপুরে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।
এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটে জাপানের নাগোয়া পৌঁছান। সেখানে হোটেল হিলটনে অবস্থান করছেন প্রধানমন্ত্রী।
৪ দিনের সফরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ছাড়াও শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। জি-৭ আউটরিচ মিটিং শেষে শনিবার দুপুরে নাগোয়া থেকে টোকিও যাবেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সেরি ভবন উদ্বোধন করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top