সকল মেনু

বেড়েছে সূচক ও লেনদেনের পরিমাণ

index_11812হটনিউজ২৪বিডি.কম : সূচকের ইতিবাচক প্রবণতায় আজ বুধবার দিন শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। দিনের লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আজ দিনশেষে বাজারের সার্বিক মূল্য সূচক ও লেনদেন উভয় বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে।

সূচক এবং লেনদেনের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে গেলো সপ্তাহে কার্যক্রম শুরু করে ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহ শেষে বাড়ে সূচক এবং লেনদেনের পরিমাণ। সপ্তাহ শেষে লেনদেন বাড়ে ১৬৬ কোটি ৭৫ লাখ টাকা। সূচক বাড়ে ১১৭ পয়েন্ট।

সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসই’তে লেনদেন হয় ২৫৮ কোটি টাকা। যা এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসের চেয়ে ৫৩ কোটি ২৮ লাখ টাকা কম। এদিন সূচক ছিলো ৪ হাজার ২৭৫ পয়েন্ট। লেনদেন এবং সূচকের এ পরিমাণ পুরো সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস ২শ’ কোটির ঘরে থাকে লেনদেন, কিছুটা বাড়ে সূচকও।

তৃতীয় কার্যদিবস লেনদেন বেড়ে ৩শ’ কোটির ঘরে পৌঁছায়। চতুর্থ কার্যদিবস লেনদেন বেড়ে দাঁড়ায় ৩৬১ কোটি ২৯ লাখ টাকা। এদিন সূচক ছিলো ৪ হাজার ৩৬৪ পয়েন্ট। পঞ্চম এবং শেষ কার্যদিবস লেনদেন বেড়ে দাঁড়ায় ৪২৪ কোটি ৭৬ লাখ টাকা, এদিন সূচক ছিলো ৪ হাজার ৩৯২ পয়েন্ট। লেনদেন এবং সূচকের এ পরিমাণ পুরো সপ্তাহের মধ্যে সর্বোচ্চ।

গেলো সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২শ’ ২৫ টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৮১ টির এবং অপরিবর্তিত ছিলো ২১ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

গেলো সপ্তাহে শেয়ারের দাম বাড়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিলো লাফার্জ সুরমা সিমেন্ট, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, হামিদ ফেব্রিক্স, ডরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস এবং বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি। অন্যদিকে শেয়ারের দাম কমা প্রতিষ্ঠানগুলোর মধ্যে তাল্লু স্পিনিং, বিএসসি, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, বিডি ফিন্যান্স এবং এক্সিম ব্যাংক উল্লেখযোগ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top