সকল মেনু

বিচারক নিয়োগে নীতিমালা: মত দিচ্ছেন অ্যামিকাস কিউরিরা

high courtহটনিউজ২৪বিডি.কম : বিচারক নিয়োগের নীতিমালার বিষয়ে জারি করা রুল শুনানিতে মতামত দেওয়া শুরু করছেন অ্যামিকাস কিউরিরা (আদালতকে আইনি সহায়তাকারী)।

বৃহস্পতিবার (২৬ মে) এ বিষয়ে মতামত তুলে ধরেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ।

আগামী ৫ জুন পরবর্তী দিনে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে মতামত দিতে পারেন জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন। ওইদিন আবারও মতামত দিবেন এএফ হাসান আরিফ।

এর আগে, আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন হাসান এম এস আজিম।

বিচারক নিয়োগ প্রক্রিয়ায় ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে দিক-নির্দেশনা প্রণয়নের নির্দেশনা চেয়ে ২০১০ সালের ৩০ মে সুপ্রিম কোর্টের আইনজীবী রাগিব রউফ চৌধুরী এ রিট দায়ের করেন।

এ রিটের শুনানি নিয়ে ২০১০ সালের ৬ জুন বিচারপতি মো. ইমান আলী ও বিচারপতি ওবায়দুল হাসানের হাইকোর্ট বেঞ্চ সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে বাছাই প্রক্রিয়ায় ‘স্বচ্ছতা ও প্রতিযোগিতা’ আনতে কেন সুনির্দিষ্ট দিক-নির্দেশনা তৈরি করা হবে না, তা জানাতে রুল জারি করেন।

ওই সময় হাসান এম এস আজিম সাংবাদিকদের বলেছিলেন, ব্যক্তি বাছাইয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও প্রতিযোগিতা আনতে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরির নির্দেশনা চাওয়া হয়েছে, যেন সকলে অংশ নিতে পারেন।

পরে রিটটি শুনানির জন্য বিচারপতি মির্জা হোসেইন হায়দারের নেতৃত্বাধীন বেঞ্চে যায়। ওই বেঞ্চ সাতজন অ্যামিকাস কিউরি নিয়োগ দেন।

নিয়োগপ্রাপ্তরা হলেন- ড. কামাল হোসেন, ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আজমালুল হোসেন কিউসি, ব্যারিস্টার শফিক আহমেদ ও এ এফ হাসান আরিফ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top