সকল মেনু

হাসিনার মমতাকে ইলিশ উপহার

hasina-momta_11983 হটনিউজ ডেস্ক: মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণ অনুষ্ঠানে আসতে পারছেন না বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মমতার জন্য উপহার হিসেবে পাঠিয়েছেন ২০ কেজি পদ্মার ইলিশ! আজ বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায় পৌঁছবে সেই উপহার। খবর আনন্দবাজার পত্রিকার। খবরে বলা হয়, শুক্রবার রেড রোডে মমতার শপথে তার প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে পাঠাচ্ছেন হাসিনা। অনুষ্ঠানে থাকবেন কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার জকি আহাদও।
খবরে আরও বলা হয়, এই বিশ্বাসে ভর করেই ঢাকা যে নতুন করে মমতার সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চাইছে, তার প্রমাণ এই ইলিশ-কূটনীতি। এর আগেও হাসিনার পাঠানো ইলিশ কলকাতার বিশিষ্টদের কাছে এসেছে। কিন্তু ২০ কেজি ইলিশের উপহার-বাক্স এসেছে বলে মনে করতে পারছেন না কলকাতা বিমানবন্দরের অভিবাসন কর্তারা। আজ সন্ধ্যায় বাংলাদেশ বিমানের ফ্লাইটে হাসিনার উপহার কলকাতায় পৌঁছবে। উপ-দূতাবাসের প্রতিনিধিরা তা নিয়ে যাবেন মমতার বাড়িতে। তবে আজ রাতেই নাকি শপথের দিন সকালে, তা চূড়ান্ত হয়নি। একটি সূত্রের মতে, শপথের সকালেই ইলিশ পৌঁছানোর সম্ভাবনা বেশি।
২০১১-এর সেপ্টেম্বরে তিস্তা জল চুক্তি নিয়ে আপত্তি তুলে মনমোহন সিংহের সঙ্গে তার বাংলাদেশ সফর বাতিল করেন মমতা। আটকে যায় তিস্তা চুক্তি। ফলে মমতার প্রতি অসন্তুষ্টও হয় বাংলাদেশের একাংশ। কিন্তু গত বছর জুনে নরেন্দ্র মোদির সঙ্গে ঢাকা গিয়ে সেই ক্ষত অনেকটা মেরামত করে ফেলেন মমতা।
তবে সেই সফরেই মমতা যখন রাজ্যে পদ্মার ইলিশ পাঠানোর পথ সুগম করতে অনুরোধ করেছিলেন, তখনই পাল্টা পানির দাবি তুলেছিল বাংলাদেশ। তিস্তা সমস্যা এখনো মেটেনি। তবে আস্থা আর বিশ্বাসে ভর করেই সেই দাবি মিটবে বলে আশা করছে ঢাকা। এ দেশের এক সাবেক কূটনীতিকের কথায়, দিদিকে ইলিশ পাঠিয়ে আসলে তিস্তার জলের কথাই মনে করিয়ে দিয়েছেন হাসিনা। আর ঢাকার বিদেশ মন্ত্রকের এক কর্তা বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রাজ্যবাসীর প্রত্যাশা অনেক। ঢাকাও দিদির দিকে তাকিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top