সকল মেনু

জি-৭ আউটরিচে চার উন্নয়ন এজেন্ডায় কথা বলবেন শেখ হাসিনা

50নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৫ মে :  জি-৭ সামিটের আউটরিচ বৈঠকে অংশ নিতে বৃহস্পতিবার জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আগামী ২৬ থেকে ২৮ মে জাপানের ইসে-সিমায় অনুষ্ঠেয় এ সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সামিটে দ্য গ্রুপ অব সেভেন (জি-৭) এর সদস্য রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্যের সরকার কিংবা রাষ্ট্রপ্রধানরা অংশ নেবেন। এই সামিটেই জাপানের প্রধানমন্ত্রী সিনঝো আবের বিশেষ নিমন্ত্রণে অংশ নিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইসে-সিমাতে অনুষ্ঠেয় এবারের সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট চারটি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

জি-৭ এর নেতৃবৃন্দের বাইরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া লাও পিডিআর, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা ও শাদ’র সরকার কিংবা রাষ্ট্রপ্রধানরা এই আউটরিচ মিটিংয়ে যোগ দেবেন। আরও থাকবেন জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক, এডিবি ও আইএমএফ’র প্রেসিডেন্টদ্বয়।

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকাল ১০ টায় জাপানের উদ্দেশে ঢাকা ছাড়বেন। ২৭ মে সামিটে যোগ দেবেন। ২৮ মে জাপানের প্রধানমন্ত্রী সিনঝো আবের সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠকের কথা রয়েছে তার।

জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রী টোকিওতে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব চ্যান্সারি ভবনেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়।

এছাড়া ২৯ মে জাপানি ব্যবসায়ীদেরে একটি প্রতিনিধিদলের সঙ্গে প্রাতঃরাশ বৈঠকে অংশ নিয়ে বাংলাদেশে বিনিয়োগ ও চলমান বাণিজ্য নিয়ে আলোচনা করবেন।

সফরে জি-৭’র একাধিক নেতার সঙ্গে সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হতে পারে। তিনদিনের সরকারি সফর শেষে ৩০ মে রাতে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বুধবার

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষে বুধবার বিকেল ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর আসন্ন জাপান সফর নিয়ে বিভিন্ন বিষয় তুলে ধরবেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কথা বলবেন সম্প্রতি প্রধানমন্ত্রীর বুলগেরিয়া সফর নিয়েও।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top