সকল মেনু

পার্বতীপুরে পৌঁছেছে ভারত থেকে আসা ২০টি যাত্রীবাহী কোচ

index রাইসুল ইসলাম, পার্বতীপুর,দিনাজপুর: দ্বিপাক্ষিক চুক্তির আওতায় ভারত থেকে আমদানীর জন্য নির্দ্ধারিত ১২০ যাত্রীবাহী কোচ (বগি)’র মধ্যে ২০টি ব্রডগেজ কোচের প্রথম চালান আজ বুধবার (২৩-৩-১৬) বিকেল পোনে ৩টায় মিনিটে দিনাজপুরের পার্বতীপুর রেল স্টেশনে এসে পৌছে। পরে বিকেল ৩-৫ মিনিটে সেগুলো যাত্রীবাহী ট্রেনের সংগে সংযুক্তির উপযোগী করার উদ্দশ্যে সৈয়দপুর রেলওয়ে কারখানায় নিয়ে যাওয়া হয়। প্রথম চালানের ২০টি কোচের মধ্যে ৩টি এসি বার্থ, ৬টি এসি চেয়ার, ৮টি শোভন শ্রেণীর চেয়ার কোচ ছাড়াও ৩টি পাওয়ারকার রয়েছে।
যাত্রীবাহী কোচ ক্রয় প্রকল্প সুত্রে জানা গেছে, পূর্ব প্রতিশ্র“ত ১০০ বিলিয়ন ডলারের ভারতীয় আর্থিক সহায়তার আওতায় ভারত থেকে ১২০টি যাত্রীবাহী কোচ (ব্রডগেজ) সরবরাহের উদ্দেশ্য ২০১৫ সালের মার্চ মাসে ভারত ও বাংলাদেশের মধ্যে ৭৯ দশমিক ৯ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমান প্রায় ৬শ’ ৩৯ কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির শর্তানুযায়ী এক বছরের মাথায় আজ বুধবার (২৩-৩-১৬) প্রথম কিস্তিতে ২০টি, আগামী দুই সপ্তাহের মধ্যে আরো ২০টি ও আগামী ডিসেম্বর মাসের মধ্যে অবশিষ্ট যাত্রীবাহী কোচ সরবরাহের কাজ সম্পন্ন হবে।
যাত্রীবাহী কোচ ক্রয়ের প্রকল্প কর্মকর্তা ও রেলওয়ের পশ্চিমজোনের মূখ্য যান্ত্রিক প্রকৌশলী ইফতেখার হোসেন বলেন- গতকাল মঙ্গলবার দুপুর ১টা ৪৫ মিনিটে বাংলাদেশের দর্শনা রেল স্টেশনে রাইটস ইন্ডিয়া লিমিটেডের প্রতিনিধি গোবিন্দ কুমার ও মজিবর রহমানের নিকট থেকে যাত্রীবাহী কোচগুলো গ্রহণ করা হয়। এসময় তার সাথে ছিলেন পাকশীর বিভাগীয় সরঞ্জাম নিয়ন্ত্রক (ডিসিওএস) রাশেদ ইবনে আকবর উপস্থিত ছিলেন। আজ সকালে সে গুলো কে সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হয়।
যাত্রীবাহী রেলকোচ আমদানীর ব্যাপারে পাকশীর বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) শওকত জামিল বলেন, ঢাকাসহ রেলের পশ্চিমজোনে ৩০টি ব্রডগেজ আন্তঃনগর ট্রেন চলাচল করে। ভারত থেকে আমদানীকরা যাত্রীবাহী কোচগুলো এসব আন্তঃনগর ট্রেনে সংযুক্ত করা হবে। এতে প্রায় দুই মাস সময় লাগতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top