সকল মেনু

‘এবার আকাশ জয়ের অপেক্ষা’

৫.তথ্য ও প্রযুক্তি ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২০ মার্চ : ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, আমরা সমুদ্র জয় করেছি, এবার আকাশ জয় করার অপেক্ষায় আছি। সে লক্ষ্যে সার্বিক প্রস্তুতি এগিয়ে চলছে।

শনিবার দুপুরে গাজীপুর শহরের তেলিপাড়া এলাকায় বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন নির্মাণের স্থান পরিদর্শনকালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকা। স্যাটেলাইট উৎক্ষেপণের ৬-৭ বছরের মধ্যে আমরা এ টাকা উঠিয়ে আনতে পারবো।

‘গ্রাউন্ড স্টেশন নির্মাণের জন্য গাজীপুরে ও বেতবুনিয়ায় ৫ একর করে জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রাথমিক অবস্থায় এখন মাটি ভরাটের কাজ চলছে। আশা করছি নির্ধারিত সময়ের মধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইটটি আকাশে উৎক্ষেপণ করতে সক্ষম হবো।’

স্যাটেলাইট স্থাপন করা হলে বিপুল পরিমাণ বৈদেশিক অর্থও সাশ্রয় হবে বলে মনে করেন তারানা হালিম।

তিনি বলেন, এখন আমরা পৃথিবীর অন্য দেশের স্যাটেলাইট থেকে টাকার বিনিময়ে সেবা নিচ্ছি। কিন্তু তখন আর সেটা লাগবে না। টেলিযোগাযোগের ক্ষেত্রেও ব্যাপক উন্নতি ঘটবে।

এ সময় অন্যদের মধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ বেগুলেটরি কমিশনের (বিটিআরসি) ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফখরুদ্দিন আহমেদ, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নান, টেলিকমিউকেশন্স স্টাফ কলেজের পরিচালক মো. শাহজাহান আলী প্রমুখ উপস্থিত ছিলেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top