সকল মেনু

কুড়িগ্রামে ১৮কি.মি. ক্যানেল খনন কাজ শুরু

indexকুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে তিন উপজেলার তিস্তা-ধরলা নদীর সাথে সংযোগ ক্যানেল খনন কাজ শুরু হয়েছে। ফলে ১০টি ইউনিয়নের ৩০ হাজার হেক্টর কৃষি জমি সেচের এবং প্রায় এক হাজার পুকুর মাছ চাষের আওতায় আসবে। এতে উপকৃত হবে প্রায় লক্ষাধিক কৃষক ও মৎস্যজীবি।
ইন্টেগ্রেটেড এগ্রিকালচারাল প্রোডাক্টটিভিটি প্রোজেক্ট’র (আইএপিপি) উদ্যোগে ১৮ কি.মি. ক্যানেল পুন খনন কাজ শুরু হয়। পূণ খনন কাজে ব্যয় হবে ১ কোটি ২০ লাখ টাকা। রাজারহাট উপজেলার তিস্তা নদীর সিন্দুরমতি থেকে সদর উপজেলার মোগলবাসার ধরলা নদী পর্যন্ত সংযোগ খনন কাজ শেষ হবে।
এই কাজের উদ্বোধন করেন, আইএপিপি’র পরিচালক আব্দুল কাদের। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোহাম্মদ আলী, প্রজেক্ট ম্যানেজার প্রকল্প ব্যবস্থাপক রংপুর ড. মো. শাহাবুদ্দিন, রাজারহাট উপজেলা পরিষদ চেয়াম্যান আবুল হাশেম, উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম, জেলা সমন্বকারী সিরাজুল ইসলাম, বিএডিসি ক্ষুদ্র সেচ নির্বাহী প্রকৌশলী হোসাইন মোহাম্মদ আলতাব, উপজেলা কুষি কর্মকর্তা ষষ্টি চন্দ্র রায়, প্রাণী সম্পদ কর্মকর্তা সাইদুর রহমান ্প্রমুখ।
রাজারহাট উপজেলার সিন্দুরমতি ব্রিজ হতে রাজারহাট সদর, ঘড়িয়াল ডাঙ্গা, বিদ্যানন্দ, চাকিরপশার, ওমর মজিদ, উলিপুর উপজেলার দূর্গাপুর, পান্ডুল এবং কুড়িগ্রাম সদরের বেলগাছা ও মোগলবাসা ইউনিয়ন পর্যন্ত এই খনন কাজ মে মাসে শেষ করা হবে।
আইএপিপি’র পরিচালক আব্দুল কাদের বলেন ক্যানেল খনন কাজ শেষ হলে জেলার নীচু এলাকার ৩০ হাজার হেক্টর জমিতে জলাবদ্ধতা আর থাকবে না। ফলে এসব জমি কৃষির আওতায় আসবে। পাশাপাশি প্রায় ১ হাজার পুকুর মাছ চাষের আওতায় আনতে পারবে মৎস্যজীবিরা। এজন্য ক্যানেল খননে ১ কোটি ২০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top