সকল মেনু

বনানীতে অগ্নিকাণ্ড: গ্যাস লাইন ফুটো হওয়ার কারণেই এ ঘটনা

banani-building1458292851 নিজস্ব প্রতিবেদক : তিতাসের অবহেলার কারণে বনানীর আবাসিক ভবনে আগুনের ঘটনা ঘটেছে। তিতাস কর্তৃপক্ষকে একাধিকবার গ্যাস লাইন ফুটোর কথা বলা হলেও তারা কোনো ব্যবস্থা নেয়নি। আগুন আরও দীর্ঘ হলে সেক্ষেত্রে বড় ধরনের প্রাণহানির ঘটনা ঘটতো বলে বাসিন্দাদের সঙ্গে আলাপে জানা গেছে।

অগ্নিকান্ডের শিকার ভবনের মালিক শামসুল আলম শুক্রবার  সাংবাদিকদের বলেন, ভবনের সামনে তিন দিন ধরে রাস্তা কেটে ওয়াসার কাজ করছিল শ্রমিকরা। এ  সময় গ্যাসের লাইন ফুটো হয়ে গ্যাস বের হতে থাকে। পরে বিষয়টি তিতাস গ্যাসকে জানানো হয়। বৃহস্পতিবার তিনবার বলা হয়। সর্বশেষ রাত ১১টার দিকেও তিতাস কর্তৃপক্ষকে জানানো হয়। তবে তারা কোনো উদ্যোগ নেয়নি। রাতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। তার ভবনে ২০টি ফ্ল্যাট রয়েছে।

ভবনের আশপাশের লোকজনের সঙ্গে আলাপে জানা গেছে, রাস্তায় কয়েক দিন ধরে ওয়াসার খোঁড়াখুঁড়ি কাজ চলছে। এ সময় গ্যাসের লাইন ফুটো হয়ে যায়। জমে থাকা পানিতে বুদবুদ করতে দেখা যায়। সেখানে গ্যাসের গন্ধও পাওয়া যাচ্ছিল। বারবার অভিযোগ দেওয়া সত্ত্বেও তিতাস গ্যাস কোনো ব্যবস্থা নেয়নি। গ্যাস লাইনের ফুটো থেকেই আগুন লেগেছে।

সরেজমনি ঘুরে দেখা যায়, বনানীর ভবনের বিভিন্ন দরজা জানালা আগুনে পুড়ে গেছে। দেখলে মনে হবে কোনো বিস্ফোরণে ভবনটির বিভিন্ন ফ্লোর বিধ্বস্ত হয়ে হয়ে গেছে। মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। ভবনের দেয়াল ভেঙে গেছে। ভবনের জানালার কাচ ভেঙে গেছে। ভবনের বাসিন্দাদের বের করে আনা হয়েছে। ভেতরে কাউকে যেতে দেওয়া হচ্ছে না।

বাসিন্দা ইবনে চৌধুরী এ প্রতিবেদককে বলেন, তিনি ৪ তলায় থাকেন। আগুন জ্বলে ওঠার সময় বিকট শব্দ হয়। এ সময় তিনিসহ পরিবারের অনেকেই নিচে বা ছাদে চলে যায়। তাদের মতো ২০টি পরিবারেরও একই অবস্থা হয়। আর এখন বাসায় উঠতে না পেরে আরো কষ্ট ভোগ করতে হচ্ছে। গ্যাসের পাইন লাইন থেকেই আগুনের সূত্রপাত বলে তার মতো অনেকেই এ সময় মন্তব্য করেন।

ঘটনাস্থলে কথা হয় উত্তরের মেয়র আনিসুল হকের সঙ্গে। তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, আগুন গ্যাস থেকে লেগেছে তা আপাতত নিশ্চিত। তবে এই আগুন যে বাইরের গ্যাস থেকে সৃষ্টি হয়েছে তা বলা মুশকিল। তারপরও তিতাস গ্যাস কেনো ব্যবস্থা নিলো না হলো তা বোধগম্য নয়। কারো গাফিলতি থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আর বুয়েটের বিশেষজ্ঞদল দিয়ে ভবনটি পরীক্ষা করা হবে। পরে নিশ্চিত হয়ে এর বাসিন্দাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। এ সময় অবশ্য ভবনের মালিক শামসুল আলম তিতাসের বিরুদ্ধে মামলা করবেন বলে জানান।

এ ব্যাপারে কথা হয় তিতাস গ্যাসের পরিচালক (অপারেশন) এইচ এম আলী আশরাফের সঙ্গে। তিনি হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ভবনের বাসিন্দাদের অভিযোগ পাওয়ার পরও তিতাস গ্যাস ব্যবস্থা নেয়নি কথাটি ঠিক না। কী কারণে এ ঘটনা ঘটেছে তার তদন্ত করা হবে। এরপরই আগুনের কারণ বেরিয়ে আসবে।

বৃস্পতিবার দিবাগত রাতের আগুনে ৩ জন দগ্ধ এবং ২০ জনের মতো আহত হলে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। ইউনাইটেড হাসপাতালে তারা চিকিৎসা নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top