সকল মেনু

শামীম ওসমানের মা নাগিনা জোহা আর নেই

৪২.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৮ মার্চ: বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর একেএম শামসুজ্জোহার স্ত্রী এবং নারায়ণগঞ্জের সাংসদ শামীম ওসমানের মা নাগিনা জোহা মারা গেছেন। নারায়ণগঞ্জে রাষ্ট্রভাষা আন্দোলনে সম্পৃক্ত নাগিনা জোহা বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮১ বছর।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ওসমান পরিবারে পুত্রবধূ নাগিনা জোহাকে গত ১ মার্চ ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি করে ‘লাইফ সাপোর্টে’ রাখা হয়েছিল। সোমবার দুপুরে চিকিৎসকরা তার লাইফ সাপোর্ট খুলে নেন বলে তার ছোট ছেলে সাংসদ শামীম ওসমান জানান। তিনি জানান, আসরের পর নারায়ণগঞ্জ খানপুর হাসপাতাল প্রাঙ্গণে নাগিনা জোহার জানাজা হবে।

নাগিনা জোহা ১৯৩৫ সালে বর্ধমান জেলার কাশেমনগরে জন্ম নেন। তার বড় চাচা আবুল কাশেমের ছেলে আবুল হাশিম ছিলেন অবিভক্ত ভারতবর্ষের মুসলিম লীগের সেক্রেটারি।

১৯৫০ সালে মেট্রিক পাস করার পরের বছর নারায়ণগঞ্জের ওসমান পরিবারের সন্তান আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য একেএম শামসুজ্জোহার সঙ্গে তার বিয়ে হয়। এই দম্পতির বড় ছেলে প্রয়াত নাসিম ওসমান জাতীয় পার্টির হয়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন। মেজ ছেলে বিকেএমইএর সভাপতি সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির এমপি। আর ছোট ছেলে শামীম ওসমান নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য।

নাগিনার শ্বশুর খান সাহেব ওসমান আলী ছিলেন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সংগঠকদের অন্যতম। চাষাঢ়ায় তার বাড়ি বায়তুল আমানেই দল গঠনের প্রথম বৈঠক হয়। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ঢেউ নারায়ণগঞ্জে ছড়িয়ে পড়লে ওই বাড়ি হয়ে ওঠে আন্দোলনের কেন্দ্রবিন্দু। সেই সময়ের স্মৃতিচারণ করে কয়েক বছর আগে একটি সংবাদপত্রকে নাগিনা জোহা বলেছিলেন, বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ২১ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে ছাত্রজনতার মিছিলে আরো কয়েকজন নারীর সঙ্গে তিনিও অংশ নিয়েছিলেন। পরে বৈঠকের খবর পেয়ে সিপাহিরা বায়তুল আমানে ঢোকার চেষ্টা করলে শ্বশুর-বউ মিলে তা ঠেকানোর চেষ্টা করেন।

সেলিম ওসমান ও শামীম ওসমান তাদের মায়ের আত্মার শান্তি কামনায় সবাইকে জানাজায় অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। নারায়ণগঞ্জের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন নাগিনা জোহার মৃত্যুতে শোক প্রকাশ করে তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছে। বিডি নিউজ।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top