সকল মেনু

সিসি ক্যামেরার আওতায় আসছে ঠাকুরগাঁও

৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৯ ফেব্রুয়ারি : বাংলাদেশে সর্বপ্রথম জেলা শহর হিসেবে ঠাকুরগাঁও সদর ১০০ ভাগ তারবিহীন সিসি ক্যামেরার নিয়ন্ত্রণে আসছে।

ঠাকুরগাঁও সদরের সম্মানিত নাগরিকদের আরও উন্নততর পুলিশি সেবা প্রদানের পাশাপাশি অসংখ্য আধুনিক সার্ভিস প্রদানের জন্য পরিষ্কার দৃশ্য, সুস্পষ্ট নাইট ভিশন ও সুবিশাল মেমরি স্টোরেজসহ অন্তত ৫৬টি আইপি ক্যামেরার সমন্বয়ে এ তারবিহীন নেটওয়ার্ক শুভ উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

ঠাকুরগাঁও আইন-শৃঙ্খলা বাহিনীর এ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ঠাকুরাঁওয়ের সুশীল সমাজের লোকজন।

শহরের চৌরাস্তার এক দোকানদার জানান, সম্প্রতি জুয়েলার্সের দোকানে বোমা ফাটিয়ে ডাকাতি করে প্রায় অর্ধ কোটি টাকার সোনা লুট করে নিয়ে যায় ডাকাতরা। কিন্তু পুলিশ এখন পর্যন্ত ডাকাতদের ধরতে পারেনি। শহর যদি সিসি ক্যামেরার আওতায় আসে তাহলে যে কোনো ঘটনা সিসি ক্যামেরায় ধরা পড়বে। পরবর্তী ফুটেজ দেখে দোষীদের শনাক্ত করা সম্ভব হবে।

ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি আবু তোবার মানিক বাংলানিউজকে বলেন, সময় যত যাচ্ছে দেশ তথ্য প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে যাচ্ছে। আমার মতে ঠাকুরগাঁও শহরই প্রথম যাকে সম্পূর্ণ সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। এ কারণে যে কেউ অপরাধমূলক কাজ করতে ভয় পাবে। যদিও অপরাধমূলক কাজ সংগঠিত হয়, পুলিশ সিসি ক্যামেরার ফুটেজ দেখে ওই ব্যক্তিদের শনাক্ত করে তাৎক্ষণিক আইনের আওতায় নিয়ে আসতে পারবে। সরকার পুরো দেশেই যদি এরকম পদক্ষেপ গ্রহণ করে তাহলে দেশে অপরাধ কমে আসবে বলে মনে করি।

শহরের ব্যবসায়ী সামশুল হক বলেন, ঠাকুরগাঁওয়ে যে পরিমাণ মোটরসাইকেল চুরি হয় কিন্তু এখন পর্যন্ত সরাসরি কাউকে ধরতে পারেনি পুলিশ। যেহেতু শহর এখন সিসি ক্যামেরার আওতায় আসছে সেহেতু মোটরসাইকেলসহ সব চুরিই কমে যাবে।

ঠাকুরগাঁও পুলিশ সুপার ফারহাত আহম্মেদ বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীকে ত্বরান্বিত করার জন্য সরকার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। আশা করি আগের থেকে অপরাধ কমে আসবে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে পুলিশ আসমিদের সহজেই শনাক্ত করতে পারবে।

এছাড়াও বড় বড় সভা, সেমিনার, অনুষ্ঠানগুলোকে আমরা অস্থায়ী সিসি ক্যামেরার অওতায় নিয়ে আসতে সফল হয়েছি। এর মধ্যে ২১ ফেব্রুয়ারি শহীদ মিনারে ফুল দেয়া, গড়েয়া ইস্কন মন্দিরের অনুষ্ঠান অস্থায়ী সিসি ক্যামেরার আওতায় এনে সাফল্যের সঙ্গে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এখন থেকে যে সব অনুষ্ঠান বা সভা সেমিনার ঝুঁকিপূর্ণ মনে হবে সেগুলো আমরা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসবো।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস বলেন, সময়ের সঙ্গে সঙ্গেই দেশ এগিয়ে যাচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য ইতোমধ্যে অনেকটা সফল। তাই দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতির জন্য বিভিন্ন স্থান তারবিহীন সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হচ্ছে। গত দশ বছরে প্রযুক্তির দিক থেকে উত্তরের এ ঠাকুরগাঁও জেলা অনেকটা এগিয়ে রয়েছে। তাই এ উদ্যোগের জন্য সরকার ও আইন-শৃঙ্খলা বাহিনীকে ধন্যবাদ জ্ঞাপন করছি।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top