সকল মেনু

শীতের বিদায়!

1454079535নিউজ ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৩০ জানুয়ারী : খেয়ালী প্রকৃতির কবলে পড়েছে শীত। উত্তুরে হাওয়া তার তীব্রতা ছড়াতে না ছড়াতেই বিদায়ের পুর্বাভাস দিচ্ছে। মাত্র ক’দিনের শীতের দাপটে রীতিমত কেঁপেছে রাজধানীসহ গোটা দেশের মানুষ। অতঃপর শুক্রবার মধ্য মাঘে এসেই তাপমাত্রার পারদ উর্ধমুখী।

শীতের তীব্রতা কমে গেছে। আজ রাতে শীতের ভারী গরম পোশাক ছাড়া চলাফেরা করেছেন নগরবাসী। যেটুকু হিমেল হাওয়া বইছে, তা প্রাণ জুড়ানো। ফাগুনের আভাসের মধ্যে নগরীর উদ্যানমালায় কান পাতলে শোনা যাচ্ছে ঊচু বৃক্ষের মগ ডালে পাতার আবডালে বসা কোকিলের কুহুতান। আম গাছে মুকুল আসছে। শীতের পোশাকের পসারগুলোতে ক্রেতাদের ভীড়-বাট্টা কমে গেছে। বিক্রি বাড়াতে মূল্য ছাড় দিয়েও ক্রেতা টানতে পারছে না।

আবহাওয়াবিদরা বলছেন, শনিবার থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। ক্রমশ: বিদায় নিবে শৈতপ্রবাহ। দেশের প্রায় সর্বত্রই তাপমাত্রা দুই-এক ডিগ্রি সেলসিয়াস করে প্রতিদিন বাড়বে। আসবে বসন্তের দখিনা বাতাসের আমেজ। ফাল্গুনের শুরুতে দেশে আবারও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সকালে রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা সাতটায় ঢাকার তামাত্রা ওঠে ২২ ডিগ্রি সেলসিয়াসে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় দিনাজপুরে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ কক্সবাজারে ২৭ দশমিক ৯। আবহাওয়া অধিদপ্তর জানায়, বর্তমানে দেশের দিনাজপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও শ্রীমঙ্গলের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। তীব্র প্রকোপ আজকের মধ্যে আরও অনেকখানি কমে আসবে। আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top