সকল মেনু

ভোলার খাল দূষণ চলছেই

index ভোলা প্রতিনিধি: ভোলা খাল দূষণে বিপর্যস্ত হয়ে পড়েছে। পণ্যবোঝাই জাহাজ-চোট ট্রলার আসা-যাওয়া করতে পারছে না। খালের পানি পচে শহরে পরিবেশে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি  “বেলা” গত বছরের মে মাসে খালটির সীমানা নির্ধারণ করে দখল-দূষণমুক্ত ও খনন করার দাবিতে রিট করেছে উচ্চ আদালতে। সরেজমিনে দেখা যায়, মূল খালের দুই পাশ দখল হওয়ায় প্রস্ত কমেছে। বাজারের কসাইখানার  গোবর, কাঁচাবাজারের সবজি’র আবর্জনা, হাসপাতাল ও ক্লিনিকের বর্জ, ইট ও মাটির জিনিসপত্র এবং   হোটেলেসহ বিভিন্ন আবর্জনা ফেলছে খালে। এক শ্রেণীর বালুর ব্যবসায়ীরা একদিকে পাইপের মাধ্যমে খালের মধ্য দিয়ে টেনে বালু নিচ্ছে। অনেক সময় ওই পাইপের ছিদ্র দিয়ে খালে বালু পড়ছে।  পৌরসভার শতাধিক নালা এবং অ-শৌচাগারের সংযোগ খালে দেয়ায় চারপাশে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

তারপরও এর পানি হোটেল ও বাসাবাড়িতে ব্যবহার করতে দেখা যাচ্ছে। উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, খালটির দৈর্ঘ্য ১২ কিলোমিটার প্রায়। এটি  মেঘনা থেকে শিবপুর, রতনপুর, ভোলা পৌরসভার চরজংলা, বাপ্তা, চরনাপ্তা, চরনোয়াবাদ, সদুরচর ও পূর্বচরকালী  মৌজা হয়ে ভোলার খেয়াঘাট নদীতে মিশেছে। এদিকে জেলা প্রশাসকের নির্দেশে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত উপজেলার সহকারী কমিশনার (ভূমি) অবৈধ দখলদারের একটি তালিকা করেন। এতে ২ম’ ৫৫ জন দখলদার খালের দুই পাড় দখল করেছে বলে জানা যায়। সেই সংখ্যা এখন আরও বেড়েছে। অন্যদিকে ভোলা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক শাজাহানের অভিযোগ, বেলা’র রিট, বিবাদীদের কারণ দর্শানোর নোটিশ ও দখলদারের তালিকা হলেও দখলমুক্ত এবং খাল খননের ব্যাপারে  কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। এদিকে শীতের মৌসূমে খালের পানি কমে যাওয়ায় বিপাকে পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।  জেলা মুদি ব্যবসায়ী সমিতির সভাপতি বাবুল বলেন, খালকে কেন্দ্র করে গড়ে উঠেছে ভোলা জেলার ব্যবসা-বাণিজ্য। কার্গো ও  নৌকা বোঝাই করে ব্যবসায়ীরা পণ্য এই খাল দিয়ে আনা-নেয়া করেন। খালে পানি না থাকায় প্রতি বস্তা পণ্যে বাড়তি ৮০ থেকে ৯০ টাকা খরচ হচ্ছে।

  চাল ব্যবসায়ীরা বলেন, যশোর, নোয়াপাড়া, পাবনা, ঢাকা ও চরফ্যাশন, ল্যাতরা-আইচা থেকে চালভর্তি কার্গো ভোলা খালের মুখে আসতে সর্বোচ্চ দুই দিন সময় লাগে। আর ভোলা খাল দিয়ে আড়তের সামনে আসতে ৭ দিন সময় লাগে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাজী তোফায়েল হোসেন বলেন, কারণ দর্শানোর  নোটিশে তাঁরা জানিয়েছেন, ভোলা খাল ভোলা পৌরসভার রেকর্ডিও সম্পত্তি। দখলমুক্ত করা ও নাব্যতা ফিরিয়ে আনার দায়িত্ব তাঁদের। অপরদিকে জেলা প্রশাসক (যুগ্মসচিব) সেলিম রেজা বলেন, এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিমকে চিঠি দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top