সকল মেনু

আজ ঢাকায় আসছে মৈত্রী মোটর র‌্যালি

আজ ঢাকায় আসছে মৈত্রী মোটর র‌্যালি
আজ ঢাকায় আসছে মৈত্রী মোটর র‌্যালি

ঢাকা, ২৯ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : আঞ্চলিক বাণিজ্য সহজ করতে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের (বিবিআইএন) মৈত্রী মোটর র‌্যালি আজ রোববার চট্টগ্রাম থেকে ঢাকায় আসছে। র‌্যালিটি গতকাল ফেনী সীমান্ত দিয়ে চট্টগ্রামে পৌঁছায়।
আগামীকাল সোমবার সকালে সোনারগাঁও হোটেলে বিবিআইএন এমভিএ সম্পর্কিত একটি সেমিনার অনুষ্ঠিত হবে। পরদিন মঙ্গলবার সকালে ঢাকা হতে মোটর র‌্যালিটি ভারতের কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করে ওইদিন সন্ধ্যায় বেনাপোল সীমান্ত অতিক্রম করবে।
২ ডিসেম্বর কলকাতায় একটি সেমিনার অনুষ্ঠানের মধ্য দিয়ে র‌্যালিটি শেষ হবে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
গত ১৪ ডিসেম্বর চার দেশের প্রতিনিধির সমন্বয়ে ভারতের উড়িষ্যা প্রদেশের ভুবনেশ্বর থেকে এই র‌্যালি শুরু হয়। ২০১৬ সালের জানুয়ারি মাস থেকে চার দেশের মধ্যে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী গাড়ি চলাচল শুরু হবে।
জানা গেছে, মোটর র‌্যালিতে বাংলাদেশের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপসচিব নিরোদ চন্দ মন্ডলের নেতৃত্বে ৬ জনের প্রতিনিধিদল অংশ নেন। ভারত সরকারের সহযোগিতায় মোটর র‌্যালির মূল আয়োজন করছে ভারতের কলিঙ্গ মোটরস।
ইতোমধ্যে র‌্যালিটি ভারতের ভুবনেশ্বর থেকে রাঁচি হয়ে পাটনা, সেখান থেকে শিলিগুড়ি হয়ে সিকিমের গ্যাংটক, সেখান থেকে ভুটানের ফুয়েনশোলিং হয়ে রাজধানী থিম্পু আসে। পরে বামথাং হয়ে দেশটির মংগার এবং সেখান থেকে ফের ভারতের গৌহাটি-শিলচর হয়ে আগরতলা যায়। সেখান থেকে বাংলাদেশের ফেনী হয়ে চট্টগ্রামে এসেছে র‌্যালিটি। আজ সোমবার ঢাকায় আসবে।
সার্কভুক্ত এই চার দেশের সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপনের জন্য বাংলাদেশ থেকে ৬টি রুটে যান চলাচল করতে পারবে। প্রথমে ভারতের কলকাতার পেট্রাপোল হয়ে বাংলাদেশের বেনাপোল-যশোর হয়ে ঢাকা-চট্টগ্রাম পৌঁছাবে। দ্বিতীয় রুটটি হলো চট্টগ্রাম-ঢাকা-হাটিকামরুল-বগুড়া-রংপুর-বুড়িমারি/চেংড়াবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ি। তৃতীয় রুটটি হলো ঢাকা-হাটিকামরুল-বগুড়া-রংপুর-বুড়িমারি/চেংড়াবান্ধা-জয়গাঁও/ফুয়েনসলিং ভুটানের থিম্পু পৌঁছাবে। চতুর্থ রুটটি হলো-ঢাকা-হাটিকামরুল-বগুড়া-রংপুর-বাংলাবান্ধা/ফুলবাড়ি হয়ে ভারতের পানি ট্যাংকি দিয়ে নেপালের কাকারভিটা হয়ে কাঠমান্ডু গিয়ে শেষ হবে। পঞ্চম রুটটি হলো-ভারতের কলকাতা-ঢাকা-সরাইল-সিলেট-তামাবিল/দাউকি-শিলং- গৌহাটি-সামদ্রুপ ঝংকার হয়ে ভুটান পৌঁছবে। শেষ রুটটি হলো খুলনা-যশোর-কলকাতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top