সকল মেনু

মাল্টায় পররাষ্ট্রমন্ত্রীর ব্যস্ত দিন অতিবাহিত

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী -ফাইল ফটো
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী -ফাইল ফটো

ঢাকা, ২৭ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আজ বৃহস্পতিবার মাল্টায় ব্যস্ত দিন অতিবাহিত করেছেন। তিনি সেখানে অনুষ্ঠিত কমনওয়েলথ শীর্ষ সম্মেলন-পূর্ব পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগদানকারী বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।
মন্ত্রী সেখানে আসা বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে পৃথক বৈঠক করবেন।
পররাষ্ট্রমন্ত্রী অভিবাসন, চরমপন্থা এবং মৌলবাদ, যৌন হয়রানি বন্ধ এবং বাল্যবিবাহ বন্ধসহ বিভিন্ন রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনা করেন।
বৈঠকে কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে গৃহীত সিএইওজিএম-২০১৫-এর ইশতেহার চূড়ান্ত করা হয়। এ ছাড়া বৈঠকে প্যারিসে অনুষ্ঠিতব্য সিওপি-২১-এ একটি দৃঢ় রাজনৈতিক বার্তা হিসেবে কমনওয়েলথ নেতৃবৃন্দের জলবায়ু সংক্রান্ত বিবৃতির খসড়া চূড়ান্ত করা হয়।
পররাষ্ট্রমন্ত্রী আজ সকাল অনুষ্ঠিত ‘কানেকটিং এশিয়া : আঞ্চলিক অখ-তা ও উন্নয়ন’ শীর্ষক কমনওয়েলথ ব্যবসায়ী ফোরামের প্লিলিমিনারি সেশনে যোগ দেন এবং দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক কানেকটিভিটির ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বক্তব্য রাখেন।
এ সময় তিনি বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক কানেকটিভিটির ক্ষেত্রে বাংলাদেশ কিভাবে মুখ্য ভূমিকা রাখছে তা তুলে ধরেন। এ ছাড়া তিনি উপ-আঞ্চলিক যোগাযোগ উদ্যোগে অগ্রগতি এবং দক্ষিণ-পূর্ব এশিয়া, চীনের সংযোগের মাধ্যমে বহুমুখী সংযোগ বৃদ্ধিতে বাংলাদেশের লক্ষ্য তুলে ধরেন।
ব্রিটেনের কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী গুগো সিরে অনুষ্ঠানটি পরিচালনা করেন। কমনওয়েলথ ব্যবসায়ী ফোরামের বৈঠকের পাশাপাশি বাংলাদেশের ওপরও একটি গোলটেবিল বৈঠকে যোগ দেন। এই বৈঠকে কমনওয়েলথ সদস্য দেশসমূহের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ সুযোগ-সুবিধা বর্ণনা করেন।
কমনওয়েলথ এন্টারপ্রাইজ এবং ইনভেস্টমেন্ট কাউন্সিলের সিইও ওলিভার ইভেরেট পরিচালিত এই অনুষ্ঠানের বিওআই’র সিইও, পিপিপি এবং নির্বাহী সদস্য পাওয়ার পয়েন্ট এবং ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
কানাডার পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ডিওন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। কানাডায় নতুন সরকার গঠিত হওয়ার পর এটি ছিলো তাদের মধ্যে প্রথম বৈঠক।
বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আলী কমনওয়েলথ বিষয়ে মতবিনিময়কালে এটিকে আরো গতিশীল করার বিষয় নিয়ে আলোচনা এবং দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন। দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন।
পররাষ্ট্রমন্ত্রীর আলী বাংলাদেশে ব্লগার ও বিদেশী নাগরিকদের হত্যাকা-ের ঘটনায় সরকার গৃহীত পদক্ষেপ তাকে অবহিত করেন।
তিনি বৈঠক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ কিভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থ-সামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং অন্যান্য ক্ষেত্রে অগ্রগতি সম্পর্কে তুলে ধরেন।
কানাডার পররাষ্ট্রমন্ত্রী তাকে তার দেশ সফরের আমন্ত্রণ জানালে পররাষ্ট্রমন্ত্রী আলী সাদরে তার আমন্ত্রণ গ্রহণ করেন।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর প্রতিনিধি এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রীর আলেকজান্ডার ডোনেরও পররাষ্ট্রমন্ত্রীর আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তারা দু’দেশের পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বিকেলে বোটসোয়ানা পররাষ্ট্রমন্ত্রী ড. পেলোনোমি ভেনসন মোইতইও পররাষ্ট্রমন্ত্রী আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের জন্য তাদের প্রার্থী মাসেকগোয়া মাসিরে সাম্মাকে পরিচয় করিয়ে দেয়া হয়।
এর আগে ডোমিনিকান প্রার্থী পক্রিসিয়া স্কটল্যান্ড পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ ছাড়া অন্টিগুয়া বারমুডা গামটন ব্রাউনের প্রধানমন্ত্রীও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।
এ সময় তাদের প্রার্থীকেও পরিচয় করিয়ে দেয়া হয়।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top