সকল মেনু

মন্ত্রিসভায় স্থানীয় সরকার (সংশোধন) আইনের খসড়া অনুমোদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক -ফাইল ফটো
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক -ফাইল ফটো

ঢাকা, ৯ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : মন্ত্রিসভা স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন-২০১৫’র খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এতে ইতোপূর্বে জারীকৃত এ সম্পর্কিত অধ্যাদেশ সামান্য পরিবর্তন করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, অনুমোদিত খসড়ায় ২০০৯ সালের আইনের ২ অনুচ্ছেদে ৫৫ (ক) ধারা প্রতিস্থাপন করা হয়েছে। এতে ‘রাজনৈতিক দল’ শব্দ প্রতিস্থাপিত হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, খসড়ায় ১৯৭১ সালের জনপ্রতিনিধিত্ব আদেশের ২ ধারায় ‘নিবন্ধিত রাজনৈতিক দল’ শব্দ সংযুক্ত হয়েছে। এছাড়া ৬১ ধারায় ৬১ (ক) নামে নতুন একটি উপ-ধারা সংযোজিত হয়েছে। এতে বলা হয়েছে, কোন রাজনৈতিক দল কর্তৃক মনোনিত নয় এমন কোন প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসেবে গণ্য হবেন।
তিনি বলেন, স্থানীয় সরকারের পৌরসভা সম্পর্কিত এ আইনে দু’টি সংশোধনী যুক্ত হয়েছে। এ সঙ্গে মূল আইনে ২০ অনুচ্ছেদের পর ২০ (ক) নির্বাচনে অংশগ্রহণ ধারা প্রতিস্থাপনের প্রস্তাব রয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পৌর নির্বাচনে মেয়র বা কাউন্সিলর পদে রাজনৈতিক দলের মনোনয়ন বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে হবে।
শফিউল আলম বলেন, উপ-ধারা ‘ক’-এর ‘ক’তে বলা হয়েছে যে, একজন প্রার্থী রাজনৈতিক দলের মনোনয়ন বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রস্তাবিত এ খসড়া আইনটি এ সম্পর্কিত জারীকৃত পূর্ববর্তী অধ্যাদেশের আদলে প্রণীত হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা সামান্য পরিবর্তন সাপেক্ষে বীমা কর্পোরেশন আইন-২০১৫’র খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে।
কর্পোরেশন বাণিজ্যিকভাবে পরিচালিত হবে, খসড়ায় এই প্রস্তাবনার সঙ্গে ‘জনস্বার্থে’ শব্দ যুক্ত করতে বলেছে মন্ত্রিসভা।
তিনি বলেন, ১৯৭৩ সালের মূল আইনের এ শব্দগুলো বাংলায় অনুবাদ করতে বলা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এখনো সমঝোতা স্মারক স্বাক্ষরিত না হওয়ায় মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে জি-টু-জি প্লাস প্রক্রিয়ায় বাংলাদেশী কর্মী প্রেরণের নতুন সমঝোতা স্মারকের খসড়া অনুমোদনের প্রস্তাব প্রত্যাহার করে নেয়া হয়।
বৈঠকে চলতি বছরের ৭ ও ৮ অক্টোবর জাপানের টোকিওতে আইসিইএফ-এ (ইনোভেশন ফর কুল আর্থ ফোরাম) পরিবেশ ও বন মন্ত্রীর অংশগ্রহণ এবং ৭ থেকে ১০ অক্টোবর পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সৌদি আরব সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।
মন্ত্রীবর্গ ও দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রীবৃন্দ এবং সংশ্লিষ্ট সচিবগণ সভায় উপস্থিত ছিলেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top