সকল মেনু

টেকসই নগরায়নে সকলকে একযোগে কাজ করতে হবে : স্পিকার

file (8)

ঢাকা, ৩০ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শিশুদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠা ও তাদের সৃজনশীলতা বিকাশের লক্ষ্যে আরও বেশী খেলার মাঠ, খোলা পার্ক, উদ্যানের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন।
সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ও স্পিকার আজ রাজধানীর জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এসোসিয়েশন অব বুয়েট অ্যালামনাই আয়োজিত ‘ক্রিয়েটিং এন আরবান অসিস’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এবং উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী ঢাকা শহরে শিশুদের জন্য খেলার মাঠ ও পার্ক চাহিদার তুলনায় অপ্রতুল উল্লেখ করে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করে টেকসই নগরায়নে সকলকে একযোগে কাজ করতে হবে।
স্পিকার বলেন, সুষ্ঠু পরিকল্পনা ও ব্যবস্থাপনার অভাবে ঢাকা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন। কিন্তু সকলে একসাথে কাজ করলে ঢাকা নগরীকে একটি আধুনিক ও পরিবেশবান্ধব নগরে পরিণত করা সম্ভব। এ লক্ষ্যে তিনি বিভিন্ন বিভাগ ও অধিদপ্তরগুলোকে যথাযথ সমন্বয়ের মাধ্যমে কাজ করারও পরামর্শ দেন।
স্পিকার বলেন, ‘ক্রিয়েটিং এন আরবান অসিস’-এর প্রকল্পগুলোর মাধ্যমে ছাত্ররা মননশীলতা ও মেধা দিয়ে দেখিয়েছে কিভাবে সীমিত সুযোগের মাঝেও একটি এলাকাকে নগরবাসীর এক মিলন ক্ষেত্রে পরিণত করা যায়।
তিনি এই ধরনের সৃজনশীল কাজের মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে শিক্ষক ও ছাত্র-ছাত্রীসহ সকলের প্রতি আহবান জানান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশন অব বুয়েট অ্যালামনাই-এর প্রেসিডেন্ট প্রফেসর জামিলুর রেজা চৌধুরী ।
প্রসঙ্গত, এসোসিয়েশন অব বুয়েট অ্যালামনাই, ইন্সটিটিউট অব আর্কিটেক্টস, বাংলাদেশ, ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স ঢাকার পুরাতন বিমানবন্দর এলাকাকে কিভাবে নগরবাসীর জন্য একটি মিলনক্ষেত্রে পরিণত করা যায় সে বিষয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি প্রতিযোগিতার আয়োজন করে।
এই আয়োজন হতে নির্বাচিত কিছু প্রজেক্ট নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top