সকল মেনু

চালের দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে

চালের দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে
চালের দাম কেজিতে ২-৩ টাকা বেড়েছে

ঢাকা, ১৬ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : ধানের মৌসুম শেষ পর্যায়ে তাই সপ্তাহের ব্যবধানে মানভেদে রাজধানীতে চালের দাম কেজি প্রতি ২ থেকে ৩ টাকা বেড়েছে।
শুক্রবার( ১৬ অক্টোবর) মুগদা, মালিবাগ, বাড্ডা ও কারওয়ান বাজারে চালের আড়ত ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ বিষয়টি জানা গেছে।
বর্তমানে মিনিকেট চাল প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪৬ টাকায়, যা গত সপ্তাহে ৪৪ টাকায় বিক্রি হয়েছে। নাজিরসাল চাল ২ টাকা বেড়ে ৫৪ টাকা। লতা ৪০ টাকা, যা গত সপ্তাহে ৩৮ টাকায় বিক্রি হয়েছে।
মোটা গুটি স্বর্ণা প্রতিকেজি ৩০ থেকে ৩২ টাকা, যা গত সপ্তাহে ২৮ থেকে ২৯ টাকায় বিক্রি হয়েছে। বিআর আটাশ মানভেদে ৩ টাকা বেড়ে ৩৮ থেকে ৪০ টাকায়। বিআর ঊনত্রিশ মানভেদে ৩ টাকা বেড়ে ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রি হচ্ছে।
‘হঠাৎ চালের দাম বাড়ার কারণ কী?’ জবাবে কারওয়ান বাজারের স্বর্ণালী রাইচ এজেন্সির মালিক মোবারক হোসেন জানান, ‘চালের সিজন শেষ, তাই একটু দাম বেড়েছে। নতুন চাল বাজারে আসা শুরু করলেই দাম কমবে।’
‘কবে থেকে নতুন চাল বাজারে আসবে ও দাম কমবে’ এ বিষয়ে জানেন না কোনো এ বাজারের ব্যবসায়ীরা।
এদিকে, উত্তর বাড্ডা বাজারের মিতালী রাইচ এজেন্সির ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, ‘সপ্তাহ দুইয়েক আগে থেকেই প্রতিবস্তায় চালের দাম ৩০ থেকে ৪০ টাকা বাড়তিতে কিনতে হয়েছে। তবে মজুদ থাকায় গত সপ্তাহে চালের দাম বৃদ্ধি পায়নি।’
‘অধিকাংশ চাল ব্যবসায়ী নতুন চাল কিনবেন। আর সরকারি ভাবে চালের এবার কি দাম ধরা হবে তা সঠিকভাবে বুঝতে পারছেন না ব্যবসায়ীরা। যে কারণে চালের দাম সপ্তাহ ব্যবধানে কিছুটা বেড়েছে’ যোগ করেন রফিকুল।
এদিকে, মালিবাগ বাজারে গত সপ্তাহ থেকেই চালের দাম কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা বেড়েছে বলে জানান চাল ব্যবসায়ী বারেক ফকির।
তিনি বলেন, ঈদের পর থেকে পাইকারি বাজারে চালের দাম চড়া৷ যার প্রভাব খুচরা বাজারে পড়েছে৷ এছাড়া সরকারিভাবে পাটের বস্তা ব্যবহারের বাধ্যতামূলক করায় বাড়তি খরচ বেড়ে যাওয়াও চালের দামের ওপর প্রভাব ফেলেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top