সকল মেনু

ভারতের দেয়া সময়ের মধ্যেই তদন্তের নির্দেশ নওয়াজের

1452277698আন্তর্জাতিক ডেস্ক , হটনিউজ২৪বিডি.কম ৯ জানুয়ারি : ভারতের পাঞ্জাবের পাঠানকোট হামলার ঘটনায় ভারতের দেয়া আল্টিমেটাম অনুযায়ী তদন্তের নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। গত বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের এক বৈঠকে এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। গত শুক্রবারও এই বিষয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নওয়াজ। বৈঠকে সেনা প্রধানসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, পাঠানকোট হামলার তদন্ত কিভাবে এবং কোন সময়ের মধ্যে করতে হবে তা পাকিস্তানকেই নির্ধারণ করতে হবে। খবর দ্য ন্যাশন, ডন, টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি’র

গতকাল পাঠানকোট ইস্যুতে দ্বিতীয় দফায় বৈঠক করেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এ সময় তিনি হামলায় ভারতকে সহায়তা করার অঙ্গীকারের কথা পুনরায় উল্লেখ করেন এবং সেই অনুযায়ী তদন্ত করার নির্দেশ দেন। বৈঠকে সেনা প্রধান জেনারেল রাহিল শরিফ, সিনিয়র মন্ত্রী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির জানজুয়া এবং পাকিস্তান গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টিলিজেন্সের (আইএসআই) সিনিয়র কর্মকর্তা এবং সংস্থার মহাপরিচালক (সামরিক অভিযান) উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবারের বৈঠকে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ পাঠানকোট হামলার সঙ্গে জড়িত ছয় জঙ্গি এবং তাদের জয়শ-ই-মুহাম্মদের সঙ্গে জড়িত থাকার বিষয়ে ভারতের দেয়া তথ্যের বিষয়ে তদন্ত করার নির্দেশ দেন। একটি সূত্র জানিয়েছে, ভারতের দেয়া তথ্য-প্রমাণ দেশটির গোয়েন্দা ব্যুরো প্রধান আফতাব সুলতানের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকালের বৈঠকেও নওয়াজ শরিফ সন্ত্রাসী হামলার কঠোর নিন্দা জানান এবং এই অঞ্চল থেকে সন্ত্রাস নির্মূল করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। বৈঠকে দুই প্রতিবেশী দেশের মধ্যে অর্থপূর্ণ সংলাপ অব্যাহত রাখতে দৃঢ় থাকার প্রত্যয় ব্যক্ত করা হয়। সম্প্রতি ভারত জানায়, পাঠানকোটের বিমান ঘাঁটিতে জঙ্গি হামলার বিষয়ে পাকিস্তানের পদক্ষেপের বিষয়ে নির্ভর করছে তাদের চলমান আলোচনা অব্যাহত থাকবে কিনা।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জন কারবি বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ভারতের দেয়া তথ্যের ভিত্তিতে তদন্তে কত সময় লাগবে সেটা পাকিস্তানকেই নির্ধারণ করা উচিত। মুখপাত্র নিয়মিত ব্রিফিংয়ে বলেন, কারো তদন্তের বিষয়ে আমাদের সময়সীমা নির্ধারণ করে দেয়া ঠিক নয়। তিনি বলেন, সব তদন্তই যথাযথ প্রক্রিয়ার মধ্যে দিয়ে পূর্ণ করতে হয়।

হটনিউজ২৪বিডি..কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top