সকল মেনু

মহিষ পালনে ঋণ বিতরণের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

bufollo1452101319 অর্থ ও বাণিজ্য  ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৭ জানুয়ারি : প্রাণিসম্পদ উন্নয়নের লক্ষ্যে সরকারের প্রাণিসম্পদ নীতিমালার বাস্তবায়ন ও উদ্দেশ্য অর্জনে ব্যাংকসমূহকে প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে অন্যান্য গৃহপালিত প্রাণীর পাশাপাশি মহিষ পালনে কৃষি ঋণ বিতরণের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে সব তফসিলী ব্যাংকের প্রতি এ নিদের্শনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে প্রাণিসম্পদ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গরুর পাশাপাশি মহিষ পালন একটি লাভজনক উপখাত। মহিষের দুধ প্রোটিনসমৃদ্ধ, যা পুষ্টি চাহিদাপূরণ এবং মহিষ পালনের মাধ্যমে উৎপাদিত মাংস দেশে বিদ্যমান আমিষের চাহিদাপূরণে সহায়তা করতে পারে। পাশাপাশি হালচাষ এবং গ্রামীণ পরিবহণেও মহিষের যথেষ্ট গুরুত্ব রয়েছে। পরিবেশগত এবং প্রথাগত কারণে বাংলাদেশের চরাঞ্চলসহ সমগ্র দেশে সহজ উপায়ে মহিষ পালনের ব্যাপক সম্ভাবনা বিরাজমান। সমগ্র দেশে মহিষ পালনের ব্যাপক সম্ভাবনা থাকার পরও এ উপখাতে ঋণ বিতরণের পরিমাণ অপ্রতুল।

এ প্রেক্ষিতে, বার্ষিক কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি অনুসারে চর ও হাওড় অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকার কৃষক অথবা খামারীদেরকে মহিষ পালনে অধিকহারে কৃষি ঋণ বিতরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এ নির্দেশনা প্রদান করা হলো।

এক্ষেত্রে ঋণের পরিমাণ ও মেয়াদ নিরূপণ এবং পরিশোধসূচি প্রণয়নের ক্ষেত্রে ব্যাংকগুলো নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। প্রয়োজনবোধে প্রাণিসম্পদ অধিদপ্তরের জেলা বা উপজেলা কার্যালয়ের কর্মকর্তাদের সুপারিশ বা পরামর্শ নেয়া যাবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top