সকল মেনু

আগামীকাল নীলফামারী পাক হানাদার মুক্ত দিবস

index মো. আমিরুজ্জামান, নীলফামারী  ১২ ডিসেম্বর: আগামীকাল ১৩ ডিসেম্বর রবিবার  নীলফামারী পাক হানাদার-মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা নীলফামারীকে হানাদার মুক্ত করে উত্তোলন করেছিল স্বাধীন বাংলাদেশের পতাকা। ১৯৭১ সালে ৬ থানা নিয়ে নীলফামারী ছিল একটি মহকুমা শহর। বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে নীলফামারীর অগণিত ছাত্র-জনতা ও সাধারণ মানুষ স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম শুরু করে। পরবর্তী পর্যায়ে ভারতে সশস্ত্রে ট্রনিং নেওয়ার পর ৬নং সেক্টরের অধীন মুক্তিযোদ্ধারা পাকসেনাদের বিভিন্ন ক্যা¤েপ গেরিলা আক্রমনের মাধ্যমে  পরাস্ত করতে শুরু করে।
জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটের  কমান্ডার  ফজলুল হক বলেন নীলফামারী ৬নং সেক্টরের সেক্টর কমান্ডার ছিল খাদেমুল বাশার। যুদ্ধ ক্ষেত্রে অনেক মুক্তিযোদ্ধা আহত ও শহীদ হন। চারদিক থেকে মুক্তিযোদ্ধাদের আক্রমণে ১২ ডিসেম্বর রাতে পাক-হানাদার বাহিনী নীলফামারী শহর ছেড়ে আশ্রয় নেয় সৈয়দপুর সেনানিবাসে। ১৩ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা শহরে প্রবেশ করলে রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। এসময় স্থানীয় চৌরঙ্গী মোড়ে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা। দিনটিকে স্মরণ করতে আগামীকাল জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের জেলা ইউনিট হাতে নিয়েছে বিভিন্ন কর্মসূচী। এর মধ্যে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের গান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top