সকল মেনু

বাল্য বিয়ে রোধে এখনও পিছিয়ে আমরা

khulna_nare_306434852নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৩ ডিসেম্বর : নারীর ক্ষমতায়নে দেশ অনেক এগিয়ে গেলেও বাল্য বিয়ে রোধে আমরা এখনও পিছিয়ে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় খুলনা সরকারি মহিলা কলেজ মিলনায়তনে দিনব্যাপী নারী উন্নয়ন ফোরামের কার্যনির্বাহী সদস্যদের খুলনা বিভাগীয় আঞ্চলিক সম্মেলন-২০১৫-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
খুলনা বিভাগীয় স্থানীয় সরকার বিভাগের আওতায় উপজেলা গভর্ন্যান্স প্রজেক্ট (ইউপিজিপি) থেকে এ সম্মেলনের আয়োজন কর‍া হয়।
তিনি আরও বলেন, প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সবাইকে এ বিষয়ে জোরালো ভূমিকা পালন করতে হবে। বর্তমানে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ বছর, কোনোভাবেই ন্যূনতম বয়স কমানো হবে না বরং আরও ব‍াড়ানো হবে। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীকে বঞ্চিত করে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব ন‍া।
নারী ফোরাম গঠনের অন্যতম উদ্দেশ্য নারীর ক্ষমতায়ন এবং কিভাবে নারীকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করা যায়। মহিলা জনপ্রতিনিধিদের সব সমস্যা সমাধান করতে না পারলেও, সমস্যা সমাধানের চিন্তা সরকারের রয়েছে। কি পেলাম, আর কি পেলাম না-এ নিয়ে ভাবলে চলবে না। অব্যাহত গতিতে কাজ করতে হবে। নারীর রাজনৈতিক ক্ষমতায়ন, শিক্ষা অর্জন এবং অর্থনৈতিক উন্নয়নে যেকোনো অন্যায়ের প্রতিবাদ জানাতে হবে, যোগ করেন প্রতিমন্ত্রী।
এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।
এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ, খুলনার ভারপ্রাপ্ত জেলাপ্রশাসক দীপংকর বিশ্বাস এবং বিএল কলেজের অধ্যক্ষ অধ্যাপক গুলসান আরা বেগম।
স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার।
এছাড়াও ইউনিসেফের খুলনা আঞ্চলিক প্রধান কফিল উদ্দিনসহ খুলনা বিভাগের বিভিন্ন জেলা উপজেলা ও ইউনিয়ন পরিষদের নারী উন্নয়ন ফোরামের সদস্যরা অংশ নেন।
স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সামগ্রিক কার্যক্রমে নারী সদস্যদের অংশগ্রহণ বৃদ্ধি, পরিষদের সামগ্রিক কার্যক্রম অধিকতর কার্যকরী ও নারী বান্ধব করা, সদস্যদের দক্ষতা বৃদ্ধি ও জেন্ডার সংবেদনশীল করার উদ্দেশ্যে ২০১৩ সালে স্থানীয় সরকার বিভাগ প্রথম পর্যায়ে খুলনাসহ দেশের সাতটি জেলার ৬৫টি উপজেলায় নারী উন্নয়ন ফোরাম গঠন প্রক্রিয়া শুরু করে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top