সকল মেনু

ঢাকার আদালতের মামলার তথ্য জানা যাবে মোবাইলে

Adalot1442062198নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ সেপ্টেম্বর : ঢাকার জেলা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, মুখ্য মহানগর হাকিম আদালত ও মুখ্য বিচারিক হাকিমের আদালতের দৈনন্দিন কার্যতালিকা ও মামলা নিষ্পত্তি সংক্রান্ত সব তথ্য এখন মোবাইল ফোন থেকে জানা যাবে।
শনিবার ঢাকার দায়রা জজ আদালতের জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে এক সেমিনারে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা এ সংক্রান্ত একটি মোবাইল অ্যাপসের উদ্বোধন করেন।
সুপ্রিম কোর্ট ও ইউএনডিপি যৌথভাবে ‘জাস্টিস সেক্টর কোঅর্ডিনেশন: চেইঞ্জেস অ্যান্ড অপরচুনিটিজ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।
এতে প্রধান বিচারপতি জেলা আদালতগুলোতে পাহাড়সমান মামলাজট নিরসনের চ্যালেঞ্জ ও সমস্যাগুলো নিয়ে বক্তৃতা করেন।
প্রধান বিচারপতি বলেন, ‘আমি দৃঢ়ভাবে ঘোষণা করছি, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন। সারা বাংলাদেশে আমার বিচারকরা বিচার করতে চুল পরিমাণ হস্তক্ষেপ বরদাশত করবেন না। সুপ্রিম কোর্টের অনুমোদন ছাড়া তাদের কোনো পদোন্নতি ও বদলির আদেশ হয় না। আমি প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর কোনো বিচারকের পদোন্নতি ও বদলি সুপ্রিম কোর্টের অনুমোদন ছাড়া হয়নি। বিচার প্রশাসন নিয়ে আপত্তিকর বক্তব্য থেকে বিরত থাকবেন।’
সরকারি আইন কর্মকর্তাদের (পিপি-জিপি) বেতন-ভাতা বাড়ানো দরকার, এ মন্তব্য করে প্রধান বিচারপতি বলেন, ‘বেতন-ভাতা, পদমর্যাদা না বাড়ালে তাদের কাছ থেকে ভালো সার্ভিস পাওয়া যাবে না।’
সেমিনারে ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হাসান মোল্লা, ঢাকার মুখ্য মহানগর হাকিম শেখ হাফিজুর রহমান, ইউএনডিপির প্রধান টেকনিক্যাল অফিসার ক্রিশ্চিয়ান জন এলডন, ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ বক্তব্য রাখেন।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top