সকল মেনু

আগামী বছরে বিমানবন্দর থেকে বাইপাইল পর্যন্ত উড়ালসড়ক হবে-ওবায়দুল কাদের

Kader11437550790সচিবালয় প্রতিবেদক : সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী  ওবায়দুল কাদের বলেছেন, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাইপাইল পর্যন্ত ২২ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে  (উড়াল সড়ক) নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বছরের শুরুতে এর কাজ শুরু হবে।

বুধবার দুপুরে সচিবালয়ে ঈদে ঘরমুখো এবং কর্মস্থলফিরত মানুষের যাতায়াত নির্বিঘ্নে করতে গঠিত মনিটরিং টিমের কার্যক্রম পর্যালোচনা সভা শেষে সাংবাদিকদের একথা  জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, সরকার ধাপে ধাপে দেশের সকল মহাসড়ক চার লেনে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী সেপ্টেম্বরে জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার ভৌত কাজ শুরু হতে যাচ্ছে। পরবর্তী পর্যায়ে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে বনপাড়া-হাটিকুমরুল সড়কও চার লেনে উন্নীত করা হবে।

মন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেশের অর্থনীতির লাইফ-লাইন। ইতোমধ্যে এ মহাসড়ক চার লেনে উন্নীতকরণের ১৪৩ কিলোমিটার কাজ শেষ হয়েছে। পাশাপাশি ছয় লেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে ফিজিবিলিটি স্ট্যাডির কাজ শেষ হয়েছে। জাইকার অর্থায়নে এ মহাসড়কে ২য় কাঁচপুর সেতু, ২য় মেঘনা সেতু ও ২য় গোমতী সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর দরপত্র আহ্বানসহ অন্যান্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ বছরের সেপ্টেম্বরে সেতু তিনটির নির্মাণকাজ শুরু হবে।

সড়ক দুর্ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, বেপরোয়া গাড়ি চালনা দুর্ঘটনার কারণ। এ ছাড়া কক্সবাজার থেকে সৈয়দপুর পর্যন্ত একজন চালক একটানা ড্রাইভিং করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ভোর নাগাদ তার ঝিমুনি আসতে বাধ্য। এসকল ক্ষেত্রে বা দূরপাল্লার ট্রিপে দুজন চালক দেওয়ার জন্য আমরা ইতোমধ্যে পরিবহণ মালিকদের অনুরোধ জানিয়েছি।

তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে চারটি দুর্ঘটনাপ্রবণ স্পটে ঢাকা-আরিচা মহাসড়কের আদলে নিউজার্সি ব্যারিয়ার বা ডিভাইডার স্থাপন করা হবে আগামী দু’মাসের মধ্যে। আজ (বুধবার)থেকে এর কাজ শুরু হচ্ছে বলে জানান মন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top