সকল মেনু

ভারত যেতে ইচ্ছুক ১১১ ছিটমহলের ৯৭৯ জন

mail.google.comরংপুর ও কুড়িগ্রাম প্রতিনিধি : বাংলাদেশের অভ্যন্তরে ১১১টি ছিটমহলে জনগণনার চূড়ান্ত প্রতিবেদন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলওয়ার বখত সংবাদ সম্মেলনে চূড়ান্ত তালিকা প্রকাশ করেন।

কমিশনার দিলওয়ার বখত জানান, রংপুর বিভাগের চার জেলা- লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী ও পঞ্চগড় জেলার ১১১টি ছিটমহলে জনগণনা ও জরিপকাজ সম্পন্ন হয়েছে। ১১১টি ছিটমহলে এখন মোট জনসংখ্যা ৪১ হাজার ৪৩৩ জন।

এদের মধ্যে ৯৭৯ জন ভারতের নাগরিক হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। বাকি ৪০ হাজার ৪০০ জন বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

তিনি জানান, ছিটমহলগুলোতে মোট ১৭ হাজার একর জমি রয়েছে। আগামী ১ আগস্ট থেকে ৩০ নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে যারা বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করবে এবং যারা ভারতের নাগরিত্ব গ্রহণ করবে তারা তাদের নিজেদের এলাকায় যেতে পারবে।

এ সময়ের পর যারা ভারতে যাবে তারা ভারতের নাগরিক আর যারা বাংলাদেশে থাকবে তারা বাংলাদেশের নাগরিক হয়ে যাবে। তিনি জানান ছিটমহলের উন্নয়নে ব্যাপক উন্নয়ন কার্যক্রম শুরু করা হয়েছে।

সংবাদ সম্মেলনে দিলোয়ার বখ্ত আরো বলেন, ‘ভারতের অভ্যন্তরের ৫১টি ছিটমহল থেকে আমরা যে তথ্য পেয়েছি এখন পর্যন্ত ওসব ছিটমহলের কোনো বাসিন্দাই বাংলাদেশে আসতে আবেদন করেননি। ছিটমহলগুলো আর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে না। এগুলো ৩১ জুলাই অটোমেটিক হস্তান্তর হয়ে যাবে। মতমত দেয়ার পরে যারা বাংলাদেশে থাকতে আগ্রহী, তারা বাংলাদেশের নাগরিক হয়ে যাবে। আর যারা ভারতে থাকতে আগ্রহী তারা ভারতের নাগরিক হয়ে যাবে।’

এর আগে মঙ্গলবার সকালে কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মো. নুরুল আমীন, লালমনিরহাট জেলা প্রশাসক হাবিবুর রহমান, পঞ্চগড় জেলা প্রশাসক মো. সালাউদ্দিন ও নীলফামারী জেলা প্রশাসক জাকির হোসেন সংশ্লিষ্ট জেলার অভ্যন্তরে ছিটমহলের জনগণনার তালিকা রংপুর বিভাগীয় কমিশনারের কাছে জমা দেন।

সোমবার ভারতের চ্যাংড়াবান্ধার দুই দেশের যৌথ জরিপ দল জনগণনার ডাটাবেজ তৈরি করেন। সেখানে ১১১টি ছিটের ভারতে গমনেচ্ছুদের খসড়া তালিকা তৈরি করে রাতেই সংশ্লিষ্ট জেলার প্রশাসনিক কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top