সকল মেনু

শিক্ষামন্ত্রীর অগোচরে সিদ্ধান্ত নয়

Nahid_Nazrul1436299607

নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ০৮ জুলাই : শিক্ষা সচিব নজরুল ইসলাম খানের কর্তৃত্ব খর্ব করা হয়েছে। শিক্ষা সচিবের এককভাবে নেয়া কিছু সিদ্ধান্ত বিতর্কিত হওয়ার পর এ পদক্ষেপ নেয়া হয়। এখন তিনি শিক্ষামন্ত্রীকে না জানিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারবেন না। মঙ্গলবার এ বিষয়ে ‘আন্তঃনির্দেশনা’ জারি করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আন্তঃনির্দেশনাটি কাগজে লিখে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠান মন্ত্রী। ওই মন্ত্রণালয়ের একটি  সূত্র এ তথ্য জানিয়েছে। শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তকে পাশ কাটিয়ে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান একক সিদ্ধান্তে সারা দেশে  অনলাইনে একযোগে একাদশ শ্রেণিতে ভর্তির সিদ্ধান্ত নেন। অনলাইন পদ্ধতিতে জটিলতা নিয়ে সমালোচনার পর এ আন্তঃনির্দেশনা দেন শিক্ষামন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার জাতীয় সংসদে অবস্থানকালে শিক্ষামন্ত্রীকে ডেকে নিয়ে কিছু নির্দেশনা দেন। এর পর নির্দেশনাটি জারি করেন শিক্ষামন্ত্রী। নির্দেশনায় ৯ জুলাই মন্ত্রণালয়ের উইং ও দফতর প্রধানদের নিয়ে সভার বিষয়ে সবাইকে প্রস্তুত থাকতে বলেছেন শিক্ষামন্ত্রী। এই নির্দেশনা নিয়েই ওই দিন কথা বলবেন নুরুল ইসলাম নাহিদ। একাদশে অনলাইনে ভর্তির একক সিদ্ধান্ত ছাড়াও বিশ্ববিদ্যালয়ে জিপিএ’র ভিত্তিতে ভর্তির নির্দেশনা দিয়ে সমালোচিত হন শিক্ষাসচিব। পরে তা প্রত্যাহার করা হয়। কলেজে শিক্ষকদের পদোন্নতি, বদলি ও সংযুক্তি, নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ না হলেও ক্লাসে ৭০ শতাংশ উপস্থিতি থাকলে এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ সংক্রান্ত নির্দেশনা জারি করে সমালোচনার মুখে পড়েন শিক্ষা সচিব।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top