সকল মেনু

আগে জেনে নিন ত্বকে ব্লিচ করা

bleaching1436168698লাইফস্টাইল ডেস্ক : ত্বকের উজ্জ্বলতায় অনেক পুরুষই ব্লিচ করান। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, ব্লিচ করানোর পর পুরুষদের মুখে ব্রণ, অ্যাকনে, অ্যালার্জি, পিগমেন্টেশনের মতো একাধিক সমস্যা দেখা দেয়। অনেকের ধারণা, ব্লিচ করলেই চটজলদি ফরসা হওয়া যায়। কিন্তু ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন। ব্লিচ করানোর আগে জেনে নিন সত্যিটা আসলে কী।

কতটা নিরাপদ ব্লিচিং: সব ধরনের ত্বকের জন্য ব্লিচিং নিরাপদ নয়। ব্লিচ পাউডারের মধ্যে থাকে সোডিয়াম হাইপোক্লোরাইট। ত্বকের জন্য এই রাসায়নিক ক্ষতিকর। অনেকে ব্লিচ করার পর রোদে বেরিয়ে পড়েন। এর ফলে ত্বকে ব্রণ ও জ্বালাভাব হতে পারে।

ব্লিচে কী সত্যিই ফর্সা হওয়া যায়?: ব্লিচ করলে কখনোই ফর্সা হওয়া যায় না। শুধুমাত্র সাময়িক একটা বিভ্রম তৈরি হয়। ব্লিচ করলে রোদে পোড়া ভাব, মুখের কালচে দাগের অনেকটাই কেটে যায়। ফলে সেটাকেই অনেকে ফর্সা ভেবে ভুল করেন।

কীভাবে বাছবেন ব্লিচিং ক্রিম?: বাজারে বিভিন্ন ত্বক অনুযায়ী ক্রিম পাওয়া যায়। আপনার ত্বক অনুযায়ী ক্রিম বাছুন। কিছু কিছু ব্লিচ ক্রিমে ময়েশ্চারাইজ়িং তেল থাকে, যা ব্লিচ করার পর ত্বকের জ্বালা ভাব দূর করে।

ব্লিচিংয়ের বিকল্প:

রাসায়নিক বিভিন্ন ব্লিচ ক্রিম ব্যবহার করার বদলে ত্বকের চর্চায় ব্যবহার করুন প্রাকৃতিক উপাদান। দুধ, কেশর, হলুদ, দই, টমোটো দিয়ে রূপচর্চা করুন। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার ত্বক উজ্জ্বল হয়ে উঠবে।

তথ্যসূত্র : ইন্টারনেট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top