সকল মেনু

জীবনের ঝুকি নিয়ে ক্লাশ করছে ছাত্র-ছাত্রীরা

unnamed ডাঃ জি এম ক্যাপ্টেন, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ কুড়িগ্রামে রাজারহাটের ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ ঘোষণার পরেও ভবনের বারান্দা ও মাঠে চলছে পাঠদানের কার্যক্রম। বিদ্যালয়টিতে হয়নি কোন সংস্কার কিংবা নতুন ভবনের ব্যবস্থা। এতে আতংকিত হয়ে পড়েছে অভিভাবক মহল। বিদ্যালয়ের বেহালদশার কারণে কমতে শুরু করেছে শিক্ষার্থীর সংখ্যা।
কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার শত বছরের পুরাতন ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়। এটি নির্মিত হয় ১৯১৪ সালে । ১৯৬৮ সালে বিদ্যালয়টিতে ৫ রুম বিশিষ্ট একতলা ভবন নিমার্ণ করা হয়। সর্বশেষ ২০০৯ সালে এই বিদ্যালয়ের ছাদ সংস্কারে ৭০ হাজার টাকা ব্যয় হয়। দীর্ঘ সময় পার হলেও নির্মিত হয়নি কোন নতুন ভবন। ফলে শিক্ষকরাও বিদ্যালয়ের বারান্দা এবং মাঠে ক্লাশ করে চালিয়ে যাচ্ছেন পাঠদানের কার্যক্রম।
উর্দ্ধতন কর্তৃপক্ষ কয়েকবার পরিদর্শন করে ২০১৩ সালে সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ক্লাস নেয়া থেকে বিরত থাকার নির্দেশ দিলেও উপায় না থাকায় এভাবেই চলছে স্কুলটি। পরিত্যক্ত রয়েছে ২টি ক্লাস রুমও। এতে করে স্কুলটির মানসম্মত শিক্ষা কার্যক্রম নিয়ে অসন্তুষ্ঠি প্রকাশ করেছেন অভিভাবক মহল।
ভবনটিতে ফাটল ও পলেস্তারা খুলে খুলে পড়ছে। নানা সংকটে জরাজীর্ণ স্কুলটিতে বর্তমানে ২শ ৩৯ জন ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে। বিকল্প কোন ব্যবস্থা না থাকায় কিছু ছাত্র-ছাত্রীদের  একটি রুমে গাদাগাদী করে ক্লাশ করতে হয়। আর কিছু ছাত্র-ছাত্রীকে বারান্দা অথবা খোলা মাঠে  পাঠদান করান শিক্ষকরা। দূর্ঘটনা এড়াতে অনেক অভিভাবক সরিয়ে নিচ্ছেন তাদের সন্তানদের।
শিক্ষার্থীরা বলছে দীর্ঘদিন থেকে বাইরে ক্লাস করায় তারা নানানমুখি সমস্যায় পড়ছে। ঝড়-বৃষ্টি হলেই আতংকে ছুটে চলে যায় বাড়ি। আর এতে করে তারা চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে পড়াশুনায়।
বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র সোহেল জানান, আমাদের ক্লাস রুম নাই। আমরা কষ্ট করে পড়া-লেখা করছি। আমরা আমাদের ক্লাস রুম চাই।
বিদ্যালয়ের এক ছাত্রীর অবিভাবক নজরুল ইসলাম জানান, এভাবে কোন বিদ্যালয় চলতে পারে না। দ্রুত নতুন ভবন নির্মাণ না করলে আমি আর আমার মেয়েকে ঐ স্কুলে পাঠাবো না।
ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক, ফাতেমা খাতুন জানান, রোদ, বৃষ্টি উপেক্ষা করে জীবনের ঝুঁকি নিয়ে বারান্দার নীচে বা মাঠে বসে ছাত্র-ছাত্রীরা পড়াশুনা করছে। এতে তারা যেমন কষ্ট পাচ্ছে, তেমন বিড়ম্বনায় আছে শিক্ষকরাও।
রাজারহাট উপজেলা শিক্ষা অফিসার আকতারী পারভীন জানান, ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যারয় ভবনটি ঝুকিপূর্ণ হওয়া সেটি পরিত্যাক্ত ঘোষনা করা হয়েছে। বিদ্যালয়ে নতুন ভবন নির্মার্ণের জন্য একাধিকবার উর্ধতন কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত নতুন ভবন নির্মার্ণের কোন ব্যবস্থা নেয়া হয়নি। দ্রুত সরকার শত বছরের পুরাতন এই বিদ্যালয়টিতে শিক্ষার মান ঠিক রাখতে নতুন ভবন নির্মাণের অনুরোধ করেন।
কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার জানান, উপজেলা শিক্ষা কমিটি ও উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বার বার নতুন ভবন নির্মাণের চিঠি পাঠনো হচ্ছে। কিন্তু নতুন ভবন নির্মাণের বরাদ্দ না আসায় ভবন নির্মাণ সম্ভব হচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top