সকল মেনু

যশোরে প্রথম আলো সাংবাদিকের বিরুদ্ধে যৌতুক আইনে মামলা

unnamed যশোর প্রতিনিধি: যৌতুকের দাবিতে প্রথম আলোর যশোর প্রতিনিধি মনিরুল ইসলাম (৩২) পিতা: চিনু মোড়ল,গ্রাম: আলতাফুন, থানা: কেশবপুর জেলা: যশোর, তার স্ত্রী জাহানারা খাতুনকে মারপিট করে বাড়ি থেকে বের করে দেয়ায় বিরুদ্ধে যৌতুক আইনে মামলা হয়েছে। শনিবার যশোর কোতয়ালী থানায় দায়ের করা এজাহারে (মামলা নম্বর ৫৮) জাহানারা অভিযোগ করেন, যৌতুকের দাবিতে মনিরুল তাকে মারপিট করে বাড়ি থেকে বের করে দিয়েছেন। অবশ্য মনিরুল এই অভিযোগ অস্বীকার করে বলেছেন, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের কারণে তিনি স্ত্রী জাহানারাকে গত ২০ মে তালাক দিয়েছেন। জাহানারা খাতুন এজাহারে অভিযোগ করেন, বছর দুই আগে তার সঙ্গে কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামের কিনু মোড়লের ছেলে মনিরুল ইসলামের বিয়ে হয়। বিয়ের পর থেকেই মনিরুল তার কাছে ২০ লাখ টাকা যৌতুক দাবি করেন। কিন্তু তার বাবা-মা গরিব হওয়ায় যৌতুক দিতে ব্যর্থ হন। এ কারণে মনিরুল তার ওপর শারীরিক নির্যাতন করতে থাকেন। জাহানারার অভিযোগ, মনিরুল তার ওপর শারীরিক ছাড়াও মানসিক নির্যাতন করতেন। এমনকী যৌতুকের টাকা না পেলে তাকে তালাক দেওয়া হবে বলেও শাসান মনিরুল। তিনি স্কুল শিক্ষিকা হওয়ায় বিষয়টি নিয়ে এতোদিন চুপচাপ ছিলেন। কিন্তু গত ৩০ এপ্রিল রাত ১১টার দিকে মনিরুল ফের তাকে মারধর করেন এবং তাদের ভাড়াবাসা (যশোর শহরের ঘোপ নওয়াপাড়া রোড) থেকে বের করে দেন। উপায়ন্তর না পেয়ে সে রাতে তিনি তার বাপের বাড়ি শহরের পূর্ববারান্দী মাঠপাড়ায় চলে যান।
তিনি অভিযোগ করেন, সে রাতে মনিরুল তার শরীর থেকে দু’লাখ টাকা দামের সোনার গহনা খুলে রাখেন। এছাড়া বিয়ের সময় নগদ দু’লাখ টাকাসহ সংসারে ব্যবহার্য সকল প্রকার আসবাব তৈরি করে দেন তার বাবা নেছার আলী।
এতো কিছু সত্ত্বেও আপস-মীমাংসার মাধ্যমে সংসার টিকিয়ে রাখার চেষ্টা করেন বলে দাবি করেছেন জাহানারা। কিন্তু সব চেষ্টা ব্যর্থ হওয়ায় তিনি কোতয়ালী থানায় মামলা করেন।
মনিরুল বলেন, ‘শারীরিক সমস্যার কারণে জাহানারার সন্তান হবে না। এসব নিয়ে সাংসারিক অশান্তি চলছিল। গত ২০ মে আমি কাজীর মাধ্যমে তার কাছে তালাকনামা পাঠিয়ে দিই।’
এ বিষয়ে নিকাহ রেজিষ্টার বলেন, মুসলিম পারিবারিক আইন অনুযায়ী তালাকনামা হাতে পৌঁছানোর তিন মাস পর তা কার্যকর হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top