সকল মেনু

মুলতানি মাটি ত্বকের যত্নে

images লাইফস্টাইল ডেস্ক:  প্রাচীনকাল থেকে রূপচর্চায় ব্যবহৃত হয়ে আসছে মুলতানি মাটি। ত্বকের একাধিক সমস্যা সমাধান করে ত্বককে ঝলমলে ও প্রাণবন্ত করে তোলে মুলতানি মাটি। জেনে নিন ত্বকের জন্য মুলতানি মাটির কিছু কার্যকারীতা।

অ্যাকনের সমস্যায়: যারা ব্রণ বা অ্যাকনের সমস্যায় ভুগছেন বা যাদের মুখে কালচে ছোপ রয়েছে, তাদের জন্য অত্যন্ত সহায়ক মুলতানি মাটি। মুখের রোমকূপের ময়লা ও ত্বকের মরা কোষ সরিয়ে ত্বককে উজ্জ্বল করে তোলে এটি।

তৈলাক্ত ত্বকের যত্নে: তৈলাক্ত ত্বকের যত্নে মুলতানি মাটি বেশ জনপ্রিয়। যাদের তৈলাক্ত ত্বক, তারা মুলতানি মাটি ও গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। উপকার পাবেন। তবে যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তারা মুলতানি মাটির সঙ্গে টমেটোর রস, হলুদ, চন্দনের গুঁড়োর প্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে নিয়ম করে ২-৩ দিন এই প্যাক লাগান।

ব্রণের দাগ দূর করতে সহায়ক: তৈলাক্ত ত্বক ছাড়াও ব্রণের দাগ দূর করতে সহায়ক মুলতানি মাটি। মুলতানি মাটির সঙ্গে কর্পূর, নিমপাতা, লবঙ্গ গুড়ো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। এর সঙ্গে গোলাপ জলও মেশাতে পারেন।এই প্যাকটি নিয়ম করে সপ্তাহে ২ বার লাগান । নিয়মিত ব্যবহারে ত্বক দাগমুক্ত হবে।

স্ক্রাবার: স্ক্রাবার হিসেবেও মুলতানি মাটি চমৎকার ভূমিকা পালন করে। মুলতানি মাটির সঙ্গে সামান্য গ্লিসারিন ও চিনির দানা মিশিয়ে মুখে লাগান। এবার হালকাভাবে মাখুন। মরা কোষের সঙ্গে ব্ল্যাক হেডস্ ও হোয়াইট হেডসের সমস্যা থেকেও সমাধান মিলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top