সকল মেনু

মুশফিক ভারতের বিপক্ষে টেস্ট নিয়ে যা বললেন

Musfiq1433840910 ক্রীড়া প্রতিবেদক, ফতুল্লা থেকে : ২০১০ সালের পর বুধবার ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে মাঠে নামবে বাংলাদেশ। দুই দল এখন পর্যন্ত টেস্ট খেলেছে সাতটি। ছয়টিতে জয় ভারতের। একটি ম্যাচ ড্র হয়েছে।

বুধবার মাঠে নামার আগে মঙ্গলবার দুই দল নিজেদেরকে ঝালিয়ে নেয়। স্বাগতিক দল সকালে ও সফরকারী দল দুপুরে অনুশীলন করে। অনুশীলনের পর সংবাদমাধ্যমের মুখোমুখি হন মুশফিকুর রহিম। নিজের প্রস্তুতি ও প্রতিপক্ষকে নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন টাইগারদের টেস্ট অধিনায়ক। হটনিউজ২৪বিডি.কম’র পাঠকদের জন্যে তা দেওয়া হল:

প্রশ্ন: কেমন উইকেট দেখলেন?

মুশফিকুর রহিম : উইকেট নিয়ে আমাদের চাওয়া সব সময়ই থাকে। পরিকল্পনা অনুযায়ী চেষ্টাও করা হয়। কিউরেটরদের জন্য এই সময়ে প্রত্যাশিত উইকেট বানানো খুব কঠিন। তাদের কাজ অনেক জটিল। আমরা ভালো খেললে তারা প্রশংসিত হয়, খারাপ খেললে তাদের সমালোচনা হয়। উইকেট আমাদের জন্য সব সময় খুব হেল্পফুল হবে, ব্যাপারটা সে রকম না। আমরা আশা করি, কিন্তু সব সময় হয়তো হয় না। আমাদের দায়িত্ব ভালো খেলা। আমরা সেদিকেই মনোযোগ দিচ্ছি। কোচ যেটা বললো, এখানকার উইকেটটা একটু আলাদা। তবে এখানে আমরা কয়েকটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছি, বিসিএলের ওয়ানডেও খেলেছি। কিছুটা হলেও ধারণা আছে। গরমে আমাদের কষ্ট যতটুকু হবে, ততটুকু কষ্ট তাদেরও হবে। সুতরাং এটা নিয়ে খুব বেশি চিন্তা করার কিছু নেই।

প্রশ্ন: তিনজন স্পিনারকে খেলানোর সম্ভাবনা কতটুকু?

মুশফিকুর রহিম : আমরা এখনো দল নিয়ে চিন্তা করিনি। সবাই মানসিক ও শারিরীকভাবে প্রস্তুত আছে। আমরা আগামীকাল (ম্যাচের আগে) উইকেট দেখে কম্বিনেশন ঠিক করব। এ রকম উইকেটে পেসারদের জন্য খুব বেশি কিছু নেই। আমাদের স্কোয়াডে চারজন স্পিনার আছে। ভারতের লাইন আপ কেমন হতে পারে, তা বুঝে আমরা সিদ্ধান্ত নিব।

প্রশ্ন:  ভারতের আগের টেস্ট দল ও বর্তমান দলটির মধ্যে পার্থক্য কী?

মুশফিকুর রহিম: সর্বশেষ ওদের সঙ্গে খেলে দুটি ম্যাচই হেরেছিলাম আমরা। তারপরও ব্যক্তিগত কিছু ভালো পারফরম্যান্ট ছিল। সেটাও পাঁচ বছর আগের কথা। বর্তমান ভারতীয় দল স্বাভাবিকভাবেই শক্তিশালী। আমরাও অনেক উন্নতি করেছি। ব্যক্তিগতভাবে এবং দলগতভাবেও উন্নতি হয়েছে। আমাদের আত্মবিশ্বাস আছে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব দিক থেকেই আমরা তাদের সঙ্গে লড়তে পারব।

প্রশ্ন: আগের ম্যাচ থেকে অনুপ্রেরণা পাচ্ছেন কি?

মুশফিকুর রহিম : ভারতের সঙ্গে সব সময়ই ভালো খেলার চেষ্টা করি। শুধু ভারত না, অন্য দলগুলোর সঙ্গেও আমরা ভালো খেলার জন্যই মাঠে নামি। এখন তাদের দলটা একটু অন্যরকম। সব কিছু মিলিয়ে চেষ্টা করব সেভাবেই পরিকল্পনা করার। আমার আঙুলে ব্যথা আছে। ম্যাচের আগে ফিট না হতে পারলে দলে যে আছে সে হয়তো কিপিং করবে।

প্রশ্ন: ম্যাচ নিয়ে আপনার ও পুরো দলের লক্ষ্য কী?

মুশফিকুর রহিম : সব সময় আমাদের চেষ্টা থাকে ভালো খেলার। এবারও সে রকমই লক্ষ্য। গত সিরিজের প্রথম ম্যাচটা ভালো খেললেও দ্বিতীয়টা হেরে গিয়েছি। আমরা জয়ের জন্য খেলব। পরিস্থিতি সে রকম না হলে আমরা ড্রয়ের কথা চিন্তা করব। এটাই প্রধান লক্ষ্য থাকবে। আমাদের বোলিং বিভাগের ২০ উইকেট নেওয়ার ক্ষমতা আছে বলে মনে করি। সে জন্য যে সুযোগগুলো পাব, সেগুলো কাজে লাগাতে হবে। এ ছাড়া আমাদের ব্যাটিংটা ভালো হতে হবে। ব্যাটসম্যানদের জন্য এই ম্যাচ অনেক চ্যালেঞ্জিং হবে। চার নম্বরে ব্যাটিং বিষয়ে বলব, যেহেতু রিয়াদ (ভাই) দলে নেই, সেহেতু আমি হয়তো উপরে উঠে খেলব।

প্রশ্ন: ম্যাচে কোনো দলকে এগিয়ে রাখছেন?

মুশফিকুর রহিম : ভারত শক্তিশালী দল। এরপরও এই সিরিজের সম্ভাবনা সমান- সমান। তাদের দলে দুজন ভালো  স্পিনার আছে। আমাদের ব্যাটসম্যানরা ভালো খেললে দারুণ কিছু হবে বলে মনে করছি।

প্রশ্ন: উইকেটে বিশেষ কিছু আছে?

মুশফিকুর রহিম : টেস্টের উইকেটে ঘাস দেখা যায় না। ওয়ানডে বা অন্য ফরম্যাটে দেখা যায়। এখানকার উইকেট ব্যাটিংয়ের জন্য সুবিধার হওয়ার কথা। একইভাবে স্পিনারদেরও সহায়তা পাওয়ার কথা প্রথম দিন থেকেই।

প্রশ্ন: গরমটা কি ভাবাচ্ছে?

মুশফিকুর রহিম : এখানে যত কম অনুশীলন করা যায় ততই ভালো। আর গরম তো হবেই এই সময়ে। যে কোনো জিনিস কষ্ট করে অর্জন করলে অন্য রকম মজা। এই পাঁচটা দিন দেশের জন্য যাতে আরো কষ্ট করতে পারি এবং প্রত্যাশিত ফলাফল অর্জন করতে পারি, সেই অনুপ্রেরণা সবার মধ্যেই আছে।

প্রশ্ন: টসটা কি খুব গুরুত্বপূর্ণ?

মুশফিকুর রহিম : টস সব সময়ই গুরুত্বপূর্ণ। আমরা কেমন খেলি, তার ওপর নির্ভর করছে অনেক কিছু। যদি আমরা ব্যাটিং নিয়ে ভালো না করতে পারি, তখন মনে হবে বোলিং নিলে ভাল হতো। টস হেরেও যদি আমরা ভাল খেলি, সেটাই গুরুত্বপূর্ণ। ভারত শক্তিশালী দল। আমরা কোন স্তরে আছি, তাদের সঙ্গে ভালো খেললে সেটা প্রমাণিত হবে। আমরা ভালো খেলার দিকে তাকিয়ে আছি।

প্রশ্ন: ভারতীয় দলে বিরাট কোহলির ভূমিকাকে কী ভাবেদেখছেন?

মুশফিকুর রহিম : খুব বেশি টেস্ট ম্যাচে বিরাট কোহলি অধিনায়কত্ব করেনি। ও গ্রেট ব্যাটসম্যান। এখন পর্যন্ত অধিনায়কত্ব যতটুকু করেছে, সেদিক থেকে বলব সে একটু অনভিজ্ঞ। হয়তো তার জন্য একটু চ্যালেঞ্জিং হবে টেস্ট এরিয়াতে ভাল করা। তারপরও আমার মনে হয় খুব চ্যালেঞ্জিং হবে আমাদের জন্য।

প্রশ্ন: ৯ বছর আগে শেষ টেস্ট ম্যাচে এখানে ভালো খেলেছিল বাংলাদেশ। এবারও কি ভালো কিছু করা সম্ভব?

মুশফিকুর রহিম : অবশ্যই। অসম্ভব আসলে কিছুই না। আমাদের ব্যাটসম্যানরা যেভাবে ফর্মে আছে, ঠিকমত সবকিছু যদি করতে পারে, তাহলে অসম্ভবের কিছু দেখি না। এই উইকেটে প্রথম দুই/তিনটা দিন হয়তো একটু কঠিন হবে। অবশ্য এই দুই দিনেই রান বেশি হওয়ার চান্স থাকবে। চেষ্টা করব আমরা যদি সুযোগ পাই তাহলে বেশি সুযোগ নেওয়ার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top