সকল মেনু

রোববার বিকেলে মোদি-খালেদা বৈঠক

khaleda-modi নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক না হওয়ার সম্ভাবনা দেখালেও ভারতের পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্কর জানিয়েছেন, মোদির সঙ্গে খালেদার বৈঠক হচ্ছে।

শুক্রবার নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব জয় শঙ্কর এক সংবাদ সম্মেলনে বলেন, ‘বাংলাদেশ সফরে নরেন্দ্র মোদি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন।’

এক প্রশ্নের জবাবে জয় শঙ্কর বলেন, ‘সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তার মধ্যে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া, চেম্বার ও বামদলের নেতারাও রয়েছেন।’

এরআগে শুক্রবার সকালে ঢাকায় মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এক প্রশ্নের জবাবে বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের সম্ভাবনা নেই।’

তার ওই সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টার মাথায় ভারতের পররাষ্ট্র সচিবের পক্ষ থেকে জানানো হলো উল্টো কথা।

ঢাকায় পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে নরেন্দ্র মোদির যে সফর সূচির তালিকা তুলে ধরা হয়েছে তাতে খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের কথা বলা হয়নি।

ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর থেকেই মোদির বাংলাদেশ সফরের গুঞ্জন ছিল। তবে আলোর মুখ দেখছিল না সেই সফর। অবশেষে ভারতের রাজ্যসভা ও লোকসভায় বাংলাদেশ-ভারত সীমান্ত বিল পাস হয়ে যাওয়ার পর মোদির ঢাকা সফরের সূচি চূড়ান্ত হয়। তবে প্রথম থেকেই এই সফরে বেগম জিয়ার সঙ্গে তার বৈঠক হবে কি না তা নিয়ে ধোঁয়াশা ছিল।
৩৬ ঘণ্টার সফরে নরেন্দ্র মোদি আগামীকার শনিবার বাংলাদেশ সফরে আসছেন। খালেদার সঙ্গে মোদির বৈঠকটি হবে রোববার।

ভারতের পররাষ্ট্র সচিব খালেদা-মোদি বৈঠকের বিষয়ে জানানোর পর বিএনপি সূত্রে জানা গেছে, রোববার বিকেল ৪টা থেকে সাড়ে ৪টার মধ্যে হোটেল সোনারগাঁওয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে কী বিষয়ে কথা হতে পারে- এমন প্রশ্নে সূত্রটি যা জানায় তার সারমর্ম এই যে, মূলত বাংলাদেশে গণতন্ত্রের সঙ্কট চলছে এমন একটি চিত্রই মোদির সামনে তুলে ধরবেন বেগম জিয়া।

তবে এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খালেদা জিয়ার সঙ্গে বৈঠকের বিষয়ে আগ্রহ দেখিয়েছেন। বৈঠক হতেই হবে। নিশ্চয়ই হবে। তবে কখন এ বৈঠক হবে সে বিষয়ে আমার জানা নেই।’

প্রহসনের নির্বাচন আখ্যা দিয়ে দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেয়া এই দলটি ফের নির্বাচনের জন্য নরেন্দ্র মোদিকে কার্যকরী ভূমিকা রাখতেও আহ্বান জানাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top