সকল মেনু

ফটো সাংবাদিক বাবুর ২ জুন থেকে ১০দিন ব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনী

 unnamedহটনিউজ ডেস্ক: শীতলক্ষ্যা নদী। এক সময় নারায়ণগঞ্জের প্রাণ হিসেবে পরিচিত এ নদীর পানি ‘দুই পাড়ের মানুষ’ রান্নার কাজে ব্যবহার করতো। বিদেশ থেকে আসা পণ্যবাহী জাহাজগুলো যাওয়ার সময়ে এ নদীর পানি নিয়ে যেত। এসব ঘটনা ৩০-৪০ বছর আগের কথা। কিন্তু বর্তমান প্রজন্মের কাছে এসব কথা হাস্যকর মনে হতে পারে। কারণ আজ সেই ঐতিহ্যবাহী শীতলক্ষ্যার পাড় দিয়ে হাঁটতে হলে নাকে রুমাল ছাড়া আর কোন গতি থাকে না। কুচকুচে কালো পানির পচা পূঁতিময় দুর্গন্ধের কারণে নাকে রুমাল চাপা দিয়ে নদী পারাপার হতে হয়। শীতলক্ষ্যা এখন আর সেই খর¯্রােতা নদী নেই। পরিণত হয়েছে বিষাক্ত বর্জ্যরে ভাগাঢ়ে। দুই পাড়ে জমে থাকে ময়লার স্তুপ। দেশের দ্বিতীয় দূষিত নদী হিসেবে চিহ্নিত হয়েছে শীতলক্ষ্যা।
অভিজ্ঞমহলের ধারণা, এ নদীর স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে কঠোরভাবে নদী দূষণ রোধ, বর্জ্য ফেলা বন্ধ এবং ভূমিদস্যুদের প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলা অত্যন্ত জরুরী। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেও এক্ষেত্রে এদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণে সক্রিয় ভূমিকা রাখার কোন বিকল্প নেই। তাহলেই দূষণের হাত থেকে মুক্ত হতে পারবে এ নদী।
‘বিশ্ব পরিবেশ দিবস-২০১৫’ উপলক্ষে আগামী ২ জুন থেকে ১০ দিনব্যাপী ‘বাঁচাও নদী শীতলক্ষ্যা’ শীর্ষক এক জনসচেতনতামূলক একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে দৈনিক আলোকিত বাংলাদেশের
স্টাফ ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবু। তিনি মনে করেন, এই প্রদর্শনীর মাধ্যমে শীতলক্ষ্যা নদীতে পরিবেশ বিপর্যয়ের বিভিন্ন চিত্র তুলে ধরতে সক্ষম হবে। যা এ নদীকে বাঁচাতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে অগ্রণী ভূমিকা পালন করবে। জাতীয় জাদুঘরের সহযোগীতায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।
রাজধানীর শাহবাগস্থ জাতীয় জাদুঘরের প্রধান লবিতে আগামী ২ জুন থেকে শুরু হবে এ প্রদর্শনী। চলবে ১২ জুন পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে। ২ জুন সকাল ১১টায় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদ সদস্য গাজী গোলাম দস্তগীর, বীর প্রতীক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশস্থ ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এবং ফ্রান্সের হাইকমিশনার আওবার্ট সোফি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ডা. এমএইচ মিল্লাত, এমপি। অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top