সকল মেনু

যশোর বোর্ডের এস এস সি পরীক্ষায় পাসের হার ৮৪.০২ শতাংশ

unnamed যশোর প্রতিনিধি: এসএসসিতে যশোর শিক্ষাবোর্ডে পাসের হার ৮৪.০২ শতাংশ, এবার পাসের হার ও জিপিএ-৫ কমেছে। গতবার যা ছিল ৯২.১৯ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে সাত হাজার ১৮১ জন পরীক্ষার্থী। গতবছর জিপিএ-৫ পেয়েছিল দশ হাজার ৯৪৪।
শনিবার দুপুরে স্থানীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে পরীক্ষার এ ফল ঘোষণা করে শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ। এ সময় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধবচন্দ্র রুদ্র এ তথ্য জানান।
এবারের মাধ্যমিক পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ড থেকে অংশ নেয় এক লাখ ২৮ হাজার ১’শ ৭৫ জন। এর মধ্যে ছেলে ৬৫ হাজার ৫’শ ৩৭ জন, মেয়ে ৬২ হাজার ৬’শ ৩৮ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে এক লাখ সাত হাজার ৬’শ ৯৮ জন। অর্থাৎ পাসের হার ৮৪.০২ শতাংশ। পাস করা পরীক্ষার্থীদের মধ্যে ৫৫ হাজার ৯ জন ছেলে ও ৫২ হাজার ৬’শ ৮৯ জন মেয়ে।
জিপিএ-৫ পাওয়া সাত হাজার ১’শ ৮১ জনের মধ্যে চার হাজার ১’শ ৩১ জন ছেলে এবং ৩ হাজার ৫০ জন মেয়ে। এদের মধ্যে বিজ্ঞান বিভাগের ছয় হাজার ৫’শ ৭০ জন, মানবিক বিভাগের ১’শ ৫৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৪’শ ৫৮ জন রয়েছে।
পাস করা পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৫ হাজার ৯’শ ৭৬ জন, মানবিক বিভাগের ৪৮ হাজার ৮’শ ২৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৩২ হাজার ৮’শ ৯৫ জন রয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে ৯৫.৫৫, মানবিক বিভাগ থেকে ৭৬.৬৮ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৮.১৬ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে।
গতবছর যশোর শিক্ষাবোর্ড থেকে এসএসসি পরীক্ষায় মোট এক লাখ ১৯ হাজার ৯৭ জন পাস করেছিল। অর্থাৎ এবার পাস করা পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১১ হাজার ৩’শ ৯৮ জন। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ১০ হাজার ৯’শ ৪৪ জন। এবার জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৩ হাজার ৭’শ ৬৩ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top