সকল মেনু

বেড়েছে মুদ্রা সরবরাহ

New-Taka20150517184408নিউজ ডেস্ক : চলতি ২০১৪-১৫ অর্থবছরের মার্চ মাসে দেশে মুদ্রা সরবরাহ সাড়ে ১২ দশমিক ৫৩ শতাংশ হারে বেড়েছে। গত বছরের একই সময়ের তুলনায় এই হার বেড়েছে। আর গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মুদ্রা সরবরাহ বেড়েছে ৪ হাজার ৩০০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।
প্রতিবেদনে দেখা যায় চলতি বছরের মার্চে মুদ্রা সরবরাহের স্থিতি দাঁড়িয়েছে ৭ লাখ ৫১ হাজার ৩০০ কোটি টাকা। আর ফেব্রুয়ারি শেষে স্থিতি ছিল ৭ লাখ ৪৭ হাজার ৭০০ কোটি টাকা। ২০১৪ সালের মার্চে প্রকৃত মুদ্রা সরবরাহের স্থিতি ছিল ৬ লাখ ৬৭ হাজার ৭০ কোটি টাকা।
কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান থেকে আরো দেখা যায়, এই সময়ে রিজার্ভ মুদ্রা বেড়েছে সাড়ে ৮ শতাংশ। নভেম্বর মাস শেষে রিজার্ভ মুদ্রার স্থিতি দাঁড়িয়েছে ১ লাখ ৬ হাজার ১৫৪ কোটি ৪০ লাখ টাকা। জুন মাস শেষে এই স্থিতি ছিল ৯৭ হাজার ৮০২ কোটি ৭০ লাখ টাকা। অর্থাৎ এই পাঁচ মাসে রিজার্ভ মুদ্রার প্রকৃত পরিমাণ ছিল আট হাজার ৩৫১ কোটি ৭০ লাখ টাকা।
এদিকে, প্রবাসী আয়ের ওপর ভর করে বেড়েছে বৈদেশিক মুদ্রার পরিমাণ। সবশেষে বৈদেশিক মুদ্রার রিজার্ভ নতুন মাইল ফলক ছুয়ে ২৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top