সকল মেনু

শুরু হলো মধুমাস : বাতাসে ফলের ঘ্রাণ

amআজ পয়লা জ্যৈষ্ঠ। বাংলা পঞ্জিকার হিসাবে শুরু হয়েছে ‘মধুমাস’। এ সময় আম, জাম, কাঁঠাল, লিচু, জামরুল ও তালসহ অন্যান্য মৌসুমি ফলের মৌ মৌ গন্ধ ভাসে বাতাসে। আর মৌসুমি ফলগুলোর স্বাদ নিতে শিক্ষাপ্রতিষ্ঠানে দেওয়া হয় গ্রীষ্মের ছুটি। বাঙালি রেওয়াজ অনুযায়ী জামাই আদরে মেয়ের শ্বশুরবাড়িতে পাঠানো হয় মৌসুমি ফলমূল।
নগরীর ফল বাজারগুলোয় বেশ আগেই মধুমাসের ফল উঠতে শুরু করে। ফল বিক্রেতারা জানান, উৎপাদন ভালো হলেও বাগান মালিকদের থেকে বেশি দামে ফল কেনায় ক্রেতাদের থেকে কিছুটা বাড়তি দাম নেওয়া হচ্ছে।
শুক্রবার নগরীর বেশ কয়েকটি ফলপট্টি ঘুরে দেখা যায়, বাজারে উঠেছে পাকা আম, আনারস, তরমুজ, বাঙ্গি, জামরুল, করমচা, সফেদা, লিচু ও কাঁঠাল। ফল বিক্রেতারা জানান,  ফলের বাজারে বর্তমানে সবচেয়ে বেশি চাহিদা লিচুর।
ফল রোগ প্রতিরোধক এবং রোগ নিরাময়কও বটে। এক কথায় বলা যায়, ফল মহান সৃষ্টিকর্তার নিয়ামকস্বরূপ। শুধু মানুষই নয় পশুপাখিরও প্রিয় খাদ্য ফল। তবে এক শ্রেণীর অসাধু ফল ব্যবসায়ী ফলে রাসায়নিক দ্রব্য মিশিয়ে বিক্রি করে। এটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফল কেনার আগে এ বিষয়ে সবাইকে সজাগ হতে হবে। কর্তৃপক্ষকেও এর বিরুদ্ধে নিতে হবে দৃষ্টান্তমূলক ব্যবস্থা। পাশাপাশি গড়ে তুলতে হবে সামাজিক সচেতনতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top