সকল মেনু

নীলফামারীতে মুগডাল ৬’র ফসল কর্তন, বিঘা প্রতি ফলন ৪মণ

 unnamedমো. আমিরুজ্জামান, নীলফামারী ৩০ এপ্রিল: স্বল্পমেয়াদি আমন-সরিষা অথবা আলু-মুগডাল-আউশ শস্য বিন্যাসের আওতায় মুগডাল প্রদর্শণী বিষয়ক কৃষক মাঠ দিবস বৃহস্পতিবার বিকেলে নীলফামারী সদরের টুপামারী ইউনিয়নের দাউদ গ্রামে অনুষ্ঠিত হয়। আরডিআরএস বাংলাদেশ নীলফামারী ইউনিটের কর্মসূচি সমন্বয়কারী খম রাশেদুল আরেফিনের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মইনুল হক।
বিশেষ অতিথি ছিলেন নীলফামারী সদর উপজেলার কৃষি কর্মকর্তা শামসুজ্জামান। মাঠ দিবসে স্বাগত বক্তব্য দেন আরডিআরএস বাংলাদেশ’র কেজিএফ প্রকল্পের গবেষণা সহযোগী মামুনার রশিদ এছাড়া বক্তব্য দেন মুগ ডাল চাষী কামিনী রায়, টুপামারী ইউনিয়ন ফেডারেশন সভাপতি আরতী রানী রায় ও আরডিআরএস’র কৃষি কর্মকর্তা দিলিপ কুমার রায়। আরডিআরএস বাংলাদেশের কেজিএফ প্রকল্পের গবেষণা সহযোগী মামুনার রশিদ জানান, চলতি বছর স্বল্পমেয়াদি আমন-সরিষা অথবা আলু-মুগডাল-আউশ শস্যবিন্যাসের আওতায়  রংপুর বিভাগে ১৫০০ জন কৃষকের মাধ্যমে ১৫০০ বিঘা জমিতে বারি মুগ ৬’র প্রদর্শনী প্লট স্থাপন করা হয়। এরমধ্যে নীলফামারী জেলায় তিনশ জন চাষী রয়েছেন তারা তিনশ বিঘা জমিতে বারি মুগ ৬’র প্রদর্শনী প্লট স্থাপন করেছেন। বারি মুগ ৬ একটি স্বল্পমেয়াদি এবং উচ্চ ফলনশীল জাতের মুগডাল যা মাত্র ৬৫-৭০ দিনের মধ্যে কর্তন করা যায় এবং গড় ফলন হয় বিঘা প্রতি ৪মণ।  দাউদ গ্রামের চাষী কামিনী রায় জানান, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারী ৪৫ শতক জমিতে বারি মুগ ডাল ৬ বপন করে ৩০ এপ্রিল কর্তন করা হয়। তিনি জানান, ৬৮ দিনে মুগডাল উত্তোলন করে এবং তিনি ৫ মণ মুগডাল পেয়েছেন। কামিনীর মত আরও ২৫জন চাষী বারি মুগ ৬ চাষ করেছেন দাউদ গ্রামে। প্রসঙ্গত নীলফামারী সদর উপজেলার টুপামারি ইউনিয়নের দাউদ গ্রামে আরডিআরএস বাংলাদেশ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়’র আয়োজনে  কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর’র (ডিএই) সহযোগিতায় মুগ৬ চাষ প্রদর্শণী প্লট করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top