সকল মেনু

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ে শুনানি আজ

usa20150430092809ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক উপকমিটিতে বাংলাদেশ ইস্যুতে আজ বৃহস্পতিবার মধ্যরাতে (বাংলাদেশ সময়) শুনানি হবে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বেলা ২টায় ‘বাংলাদেশ’স ফ্র্যাকচার : পলিটিক্যাল অ্যান্ড রিলিজিয়াস এক্সট্রিমিজম’ বিষয়ক এ শুনানিটি হওয়ার কথা রয়েছে। এতে হেরিটেজ ফাউন্ডেশন, ডেভিস ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ফরেন পলিসি এবং এশিয়ান স্টাডিজ সেন্টারের সিনিয়র রিসার্চ ফেলো লিসা কার্টিস, ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের প্রধান ড. আলী রিয়াজ এবং হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের সরকার সম্পর্ক বিভাগের পরিচালক জয় কানসারা সাক্ষ্য দিতে পারেন।

সম্প্রতি হাউস অব কমন্সের পররাষ্ট্রবিষয়ক উপ-কমিটির ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করা হয়। ফেব্রুয়ারি মাসে ঢাকায় সন্দেহভাজন ধর্মীয় উগ্রবাদীদের হামলায় আমেরিকান-বাংলাদেশি ব্লগার অভিজিৎ রায় নিহত হওয়ার পর উদ্বেগ জানায় যুক্তরাষ্ট্র। ওই ঘটনা তদন্তে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) একটি দল বাংলাদেশে আসে। এ ঘটনার পর যুক্তরাষ্ট্র কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য বাংলাদেশে ধর্মীয় উগ্রবাদের হুমকি মোকাবিলায় ব্যবস্থা নেয়াসহ স্বাধীন মতপ্রকাশের পক্ষে ভূমিকা রাখতে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে চিঠি দিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top