সকল মেনু

সিটি নির্বাচন নিয়ে জয়ের জরিপ

Joy_189208327স্টাফ করেসপন্ডেন্ট :  তিন সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল নিয়ে জরিপ উপস্থাপন করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের পক্ষে ভোট চেয়েছেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
সোমবার (২৭ এপ্রিল) রাত সাড়ে ৮টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে নিজেদের প্রার্র্থীর পক্ষে ভোট চান তিনি।
স্ট্যাটাসে জয় লেখেন, প্রথমত- নেপালের ভূমিকম্পের ঘটনাটি খুবই হৃদয়বিদারক। নেপালের জনগণের জন্য আমার সহানুভূতি রইলো। আমাদের আওয়ামী লীগ সরকার তাদের সব ধরনের সাহায্য করতে প্রস্তুত।
আরও গুরুত্বপূর্ণ, আজ আমি আপনাদের সাথে আমাদের ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনগুলোর জরিপের তথ্য জানাতে চাই। বাংলাদেশের গণমাধ্যমগুলোর পরিচালিত বেশিরভাগ জরিপ খুব একটা নির্ভুল হয় না। তারা কেবল তাদের নিজেদের সাংবাদিকদের দিয়ে এলোমেলোভাবে মানুষের কাছে জানতে চায়। এভাবে জরিপ পরিচালনা করলে হবে না।
‘আপনাকে নিশ্চিত করতে হবে যে প্রশ্নগুলো পক্ষপাতদুষ্ট নয়, আপনার নমুনায় জনগণের প্রতিনিধিত্ব থাকতে হবে এবং আপনাকে সমানভাবে পুরো ভৌগলিক এলাকায় জরিপ চালাতে হবে। আমি হার্ভাডে জরিপ বিষয়ে শিখেছি এবং যা শিখেছি তার সব আমাদের জরিপ সমন্বয়কারীদের শিখিয়েছি। আমরা সাত বছর ধরে আমাদের জরিপ প্রক্রিয়াকে পরিমার্জিত করেছি, যার কারণে আমি বিশ্বাস করি আমাদের জরিপ প্রায় নির্ভুল।’
আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীরা উল্লেখযোগ্যভাবে এগিয়ে রয়েছেন বলে জরিপের ফলাফলে উল্লেখ করেছেন জয়।
জরিপে তিনি উল্লেখ করেন, ঢাকা দক্ষিণে ২২৮০ জন উত্তরদাতার ৪৯শতাংশ বলেছেন তারা আওয়ামী লীগের পক্ষের প্রার্থী সাঈদ খোকনকে ভোট দেবেন, যেখানে তার প্রতিদ্বন্দ্বী মির্জা আব্বাসের পক্ষে ৪৩শতাংশের সমর্থন রয়েছে।
‘ঢাকা উত্তরের ২১৬০ জন উত্তরদাতার মধ্যে ৫১ দশমিক ৯ শতাংশের পছন্দ আনিসুল হককে, সেখানে ৩৩ শতাংশ রয়েছে তাবিথ আউয়ালের পক্ষে।’
“ফোর্স এন ফোকাস লিমিটেড মাঠ পর্যায়ে জরিপটি পরিচালনা করেছে এবং সিআরআই ও সুচিন্তা প্রস্তুত করেছে জরিপের প্রশ্ন এবং গবেষণা পদ্ধতি। প্রায় সমান সংখ্যক বিভিন্ন বয়সের পুরুষ ও মহিলা উত্তরদাতাদের নিয়ে ঢাকা দক্ষিণের ২২৮০ ভোটার এবং উত্তরে ২১৬০ ভোটারকে নির্বাচিত করা হয়েছিল (৬০ শতাংশ তরুণ)।”
সজীব ওয়াজেদ জয় তার স্ট্যাটাসে আরও লেখেন, যখন এটা জাতীয় রাজনীতির বিষয়, তখন ৫৭ শতাংশ অর্থ্যাৎ একটা বৃহৎ অংশই দেশের উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের ওপর আস্থা রাখেন। এটা তারই সাক্ষ্য দেয়।
‘গত ছয় বছর ধরে আমরা শিক্ষা, বিদ্যু‍ৎ, অবকাঠামো এবং অবশ্যই ডিজিটাল বাংলাদেশসহ সব খাতে উন্নয়নমূলক কাজ করেছি। আওয়ামী লীগ সরকার ছাড়া এসবের কিছুই হয়তো হতো না,’ স্ট্যাটাসে লেখন তিনি।
জয় বলেন, ঢাকা শহরের জন্য, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছাড়া হয়তো এসব উড়াল সড়ক এবং উঁচু রাস্তাঘাট আপনি পেতেন না, যা আমরা বিগত আমলে তৈরি করেছি। আমরা এখন মেট্রো সিস্টেম তৈরি প্রক্রিয়াধীন রেখেছি, কিন্তু সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়র ছাড়া এটি সম্ভব হবে না।
‘তাই আমি আপনাদের সবার কাছে আবেদন করছি যে, আপনারা সবাই নির্বাচনের দিন বের হয়ে আসুন এবং ভোট দিন। ঢাকা উত্তরে আনিসুল হককে ভোট দিন, দক্ষিণে ভোট দিন সাঈদ খোকনকে। আর চট্টগ্রামে ভোট দিন আ জ ম নাছির উদ্দিনকে।
তার স্ট্যাটাসটি শেয়ারের আহ্বান জানিয়ে জয় বলেন, অনুগ্রহ করে আপনাদের বন্ধু ও পরিবারের সদস্যদেরও বলুন তাদের ভোট দিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top