সকল মেনু

ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৮৭০ ছাড়াল, ভারতে ৩৪

3333333333_705অনলাইন ডেস্ক : নেপালে শনিবার ৭ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে দেশটির রাজধানী কাঠমুন্ডু ও পোখারা শহরের অসংখ্য ভবন ধসে পড়েছে। এতে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

এ পর্যন্ত ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৮৭৫ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইনডিয়া। ভারতে ৩৪ জনেরও বেশি লোকের প্রাণহানির ঘটনা ঘটেছে।
দেশটির পোখারা এলাকা থেকে প্রায় ৮৮ কিমি দূরবর্তী স্থানে এই ভূমিকম্পের উৎপত্তি হয়। ভূমিকম্পের ধাক্কা নেপাল থেকে বাংলাদেশ এবং ভারতে আঘাত হানে।
এ ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জরুরি বৈঠক করে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় নির্দেশনা দেন। তিনি নেপালেও জরুরি ত্রাণ ও সেবা পৌঁছানোর নির্দেশনা দিয়েছেন।

ত্রাণ ও দূর্যোগ মোকাবেলায় ইউনিয়ন মন্ত্রী রাজীব প্রতাপ রুডিকে প্রধানমন্ত্রী বিশেষ দায়িত্ব দেন।

রয়টার্সের এক সাংবাদিক কাঠমুন্ডু থেকে জানিয়েছেন, তিনি কিছু ভবন ধ্বংস হয়ে যেতে দেখেছেন। আর কিছু ভবনের দেয়ালও ধসে পড়েছে। মানুষ বাড়ি থেকে বেরিয়ে গেছে এবং রাস্তায় ভিড় জমে যায়।

দিল্লিসহ উত্তরাঞ্চলের শহরে ভূমিকম্প অনুভূত হয়। দেশটির স্থানীয় সময় সকাল ১১ টা ৪১ মিনিটে কাঠমুন্ডু থেকে ৮১ কিলোমিটর উত্তর-পশ্চিমে প্রাথমিকভাবে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় যা পরে ৭ দশমিক ৯ মাত্রায় পৌঁছায়।

ইউএস জিওলজিক্যাল সার্ভের মতে, উৎপত্তিস্থলে এর গভীরতা ছিল ১৫ কিলোমিটার। ভারতের পাটনা, লক্ষ্মৌ, কলকাতা, জয়পুর, চন্ডীগড়, ভুবেনেশ্বর, কাত্তাক, নাগপুর এবং অন্যান্য শহরেও ভূমিকম্প অনুভূত হয়।

প্রথবারের আধা ঘন্টা পর উত্তর ভারতে স্থানীয় সময় ১২ টা ২০ মিনিটে ফের ভূমিকম্প অনুভূত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top