সকল মেনু

ইন্টারপোলের রেড অ্যালার্ট তারেকের বিরুদ্ধে

 TarekJia1429010226 নিজস্ব প্রতিবেদক : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ওয়ান্টেড ঘোষণা করে তার বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল।একুশে আগস্ট আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলা ও হত্যার অভিযোগে এই ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে।

ইন্টারপোলের ‘ওয়ান্টেড’ তালিকায় বিএনপির এই  সিনিয়র ভাইস চেয়ারম্যানের ছবি দিয়ে বলা হয়েছে, বাংলাদেশের বিচার বিভাগ তাকে বিচারের মুখোমুখি করার জন্য খুঁজছে।

তবে ইন্টারপোলের ওয়েবসাইটে  ‘রেড অ্যালার্ট’ জারির তারিখ উল্লেখ নেই।

ইন্টারপোলের ওয়েবসাইটে তারেক রহমান সম্পর্কে বিবরণে বলা হয়েছে, তার জন্ম ১৯৬৭ সালের ২০ নভেম্বর।

তিনি বাংলা, ইংরেজি ও উর্দু ভাষা জানেন। এতে তারেক রহমানের উচ্চতাসহ শারীরিক বিবরণও আছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক গত ছয় বছর ধরে পরিবার নিয়ে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

এদিকে আইনের দৃষ্টিতে ‘পলাতক’ থাকায় বাংলাদেশের সংবাদ মাধ্যমে তারেক রহমানের বক্তব্য প্রচারের ওপর সম্প্রতি নিষেধাজ্ঞা আরোপ করেছেন হাইকোর্ট।

উল্লেখ্য, ইন্টারপোলের নোটিশে মামলার কথা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা না হলেও ২০১৪ সালের শেষের দিকে ইন্টারপোলের বাংলাদেশ শাখা ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর করা আবেদনের প্রেক্ষিতে এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

তারেকের বিরুদ্ধে যে অভিযোগের ভিত্তিতে এর আগে বাংলাদেশে একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি হয় তা হলো- ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা । এই গ্রেনেড হামলায় ২২ জন নিহত হন এবং আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কয়েকশ লোক আহত হন। ২০০৮ সালের ১১ জুন এ মামলায় ২২ জনকে আসামি করে সিআইডি প্রথম অভিযোগপত্র দেয়। পরে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এ মামলার অধিকতর তদন্ত করে ২০১১ সালের ৩ জুলাই তারেক রহমানসহ আরো ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেয় সিআইডি। মোট ৫২ আসামির মধ্যে তারেক রহমানসহ ১৯ জন পলাতক আছেন।

এ ছাড়া দুর্নীতির দুই মামলায় তারেক জিয়ার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। অবশ্য তার অনুপস্থিতিতে তার মামলা চালানোর অনুমতি দিয়েছে আদালত। তারেকের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় একাধিক মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা আছে।

ইন্টারপোলের ওয়েবসাইটে বাংলাদেশের ৬১ জন ব্যক্তির নামে রেড অ্যালার্ট রয়েছে। তালিকায় সবার শেষে তারেক রহমানের নাম, ছবি ও বিবরণ রয়েছে। তার আগে আছেন মানবতাবিরোধী অপরাধে দণ্ড পাওয়া পলাতক আসামি আবদুল জব্বারের নাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top