সকল মেনু

ঝুলে আছে রমনা বোমা হামলা মামলা!

indexডেস্ক রিপোর্ট  : ২০০১ সালের ১৪ এপ্রিল রমনা বটমূলে বৈশাখী অনুষ্ঠানে বোমা হামলা করা হয়। পেরিয়ে যাচ্ছে ১৪ বছর। কিন্তু এখনো ঝুলে আছে দুই মামলার একটি। রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ উৎসবে বোমা হামলার দুই মামলায়, ২০১৪ সালের ২৩ জুন হত্যা মামলাটির রায় হয়। এ রায়ে  মুফতি হান্নানসহ ৮ জনের মৃত্যুদ- এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদ- দিয়েছেন আদালত। বিস্ফোরক আইনে দায়ের করা অন্য মামলাটির সাক্ষ্য গ্রহণ এখনও চলছে। তবে মামলার স্বাক্ষ্যগ্রহণ বিলম্বিত হবার কারণ হিসেবে যুক্তি দাড় করানো হচ্ছে আইনজীবীদের ব্যস্ততাকে। ২১ আগস্ট গ্রেনেড হামলার মত গুরুত্বপূর্ণ মামলাগুলোতে ব্যস্ত থাকায় রমনা বটমূলে বোমা বিস্ফোরণের মামলার শুনানি বার বার পিছিয়ে যাচ্ছে।
ঢাকার বিশেষ দ্রুত বিচার আদালত-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে মামলাটির সাক্ষ্য গ্রহণ চলছে। স্পেশাল পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ আব্দুল্লাহ আবু ভুঁইয়া সাংবাদিকদের বলেন, ‘আমরা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা নিয়ে ব্যস্ততা থাকায় রমনা বোমা বিস্ফোরণ মামলার সাক্ষীদের আদালতে হাজির হওয়ার জন্য ডাকার সময় পাচ্ছি না।’
২০০১ সালে বর্ষবরণ উৎসবে এ বোমা হামলায় ১০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়। এ ঘটনায় বাবুপুরা পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ বাদী হয়ে দুইটি পৃথক মামলা দায়ের করেন। এর মধ্যে একটি হত্যা মামলা ও আরেকটি বিস্ফোরক নিরোধ আইনের অধীনে করা মামলা।
গত বছরের ২৩ জুন ঢাকা মহানগর অতিরিক্ত দায়রা জজ রুহুল আমিন হুজি প্রধান মুফতি হান্নানসহ আটজনকে মৃত্যুদ- এবং আরও ছয়জনকে যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দিয়ে হত্যা মামলাটির রায় ঘোষণা করলেও বিস্ফোরক মামলাটির

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top