সকল মেনু

বহিরাগতদের ২৫ এপ্রিলের মধ্যেই ঢাকা ছাড়র নির্দেশ

download-(7)-1নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে বহিরাগতদের আগামী ২৫ এপ্রিলের মধ্যেই ঢাকা শহর ছাড়তে হবে। এছাড়া বহিরাগতরা যেন নতুন করে ঢুকতে না পারে সেজন্য ঢাকার প্রত্যেক প্রবেশ পথেও বসানো হবে চেক পোস্ট।
এরইমধ্যে রিটার্নিং কর্মকর্তাকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ওই নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির উপ-সচিব সামসুল আলম।
এতে উল্লেখ করা হয়েছে, আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠেয় সিটি নির্বাচন প্রভাবমুক্ত, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য যারা সিটি করপোরেশন এলাকার বাসিন্দা বা ভোটার নন, তারা ২৫ এপ্রিল রাত ১২টার পর হতে সিটি করপোরেশন এলাকায় থাকতে পারবেন না। অথবা ২৫ এপ্রিল রাত ১২টার আগেই বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়তে হবে।
ইসির নির্দেশনা অনুযায়ী, ভোটার সংখ্যার বাইরে বা বাসিন্দাদের বাইরে প্রায় দেড় কোটি লোক রয়েছেন, যারা বহিরাগত হিসেবে চিহ্নিত হচ্ছেন। কর্মসংস্থানের জন্য এই লোকগুলো ঢাকায় বসবাস করলেও তারা এই মহানগরের ভোটার নন। এই অবস্থায় নির্বাচন উপলক্ষে এরা হুট করে কোথায় যাবেন এ নিয়ে ইসির নির্দেশনায় কোনো ব্যাখ্যা নেই।
এ বিষয়ে নির্দেশনায় স্বাক্ষরকারী ইসির উপ-সচিব সামসুল আলম বলেন, ঢাকায় যারা কর্মস্থলের কারণে বসবাস করেন, তাদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। তবে যারা হঠাৎ কোনো কাজে ঢাকায় আসেন, কিংবা বেড়াতে আসেন কিংবা অন্য যে কোনো কাজে আসেন কেবল তাদেরকেই বহিরাগত হিসেবে বিবেচনা করা হবে। অর্থাৎ যারা অস্থায়ীভাবেও ঢাকায় চাকরিসূত্রে বসবাস করেন তাদের জন্য কোনো সমস্যা নেই।
আগামী ২৮ এপ্রিল ঢাকা সিটি করপোরেশন(ডিসিসি) উত্তর ও দক্ষিণ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। একইদিনে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনেরও ভোটগ্রহণ করা হবে। এক্ষেত্রে ইসির নির্দেশনাটি চসিক নির্বাচনী এলাকার জন্যও প্রযোজ্য হবে। তবে এরইমধ্যে চসিকের প্রবেশ পথে চেকপোস্ট বসানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top