সকল মেনু

ওয়াসার দুর্নীতিতে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি

 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম,ঢাকা: ঢাকা ওয়াসায় দীর্ঘদিন ধরে চলে আসছে নানা দুর্নীতি-অনিয়ম। অভিযোগ আছে যার সিংহভাগে রয়েছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। ওয়াসার এই দুর্নীতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে এ দুর্নীতি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত অভিযোগ তদন্ত করে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া মিল্ক ভিটার পরিচালনা পর্ষদের নির্বাচন দ্রুত অনুষ্ঠানের তাগিদ দিয়েছে কমিটি।

রোববার (০১ মার্চ) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন- কমিটির সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ। বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা, অ্যাডভোকেট মো. রহমত আলী, সাবের হোসেন চৌধুরী, এ কে এম মোস্তাফিজুর রহমান, ফজলে হোসেন বাদশা, এ কে এম সেলিম ওসমান ও রহিমা আকতার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের বলেন, বিভিন্ন সময় ঢাকা ওয়াসা নিয়ে সংবাদ মাধ্যমে প্রকাশিত দুর্নীতিসংক্রান্ত প্রতিবেদন নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। আলোচনাকালে কমিটির সদস্যরা সীমাহীন অনিয়ম-দুর্নীতির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। ওই সব অভিযোগ তদন্ত করে মন্ত্রণালয়কে আগামী বৈঠকে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে। একই সঙ্গে এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে, তাও জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, টানা পাঁচ বছর ধরে অবৈধভাবে ঢাকা ওয়াসার এমডি পদ আঁকড়ে থাকা তাকসিম এ খান অন্তত ১০টি মেগা প্রকল্পের মাধ্যমে প্রায় দুই হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। তৃতীয় দফায় চাকরির মেয়াদ বাড়ানোর পর পরই তিনি তিনটি বড় প্রকল্প পরিকল্পনার মাধ্যমেই সবচেয়ে বেশি অর্থ হাতিয়ে নেন বলে বিভিন্ন পত্রপত্রিকায় খবর বেরিয়েছে।

এছাড়া মিল্ক ভিটায়ও নানা অনিয়ম চলছে জানিয়ে ফজলে হোসেন বাদশা বলেন, মিল্ক ভিটা একটি সমবায় প্রতিষ্ঠান। এর একটি পরিচালনা পর্ষদ রয়েছে। কিন্তু গত এক বছর এই পরিচালনা পর্ষদের মেয়াদ উত্তীর্ণ হলেও নির্বাচন দেওয়া হচ্ছে না। পরিচালনা পর্ষদে সরকারের যেসব পরিচালক রয়েছেন তাঁরাও স্বপদে বহাল রয়েছেন। ফলে প্রতিষ্ঠানটির স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। কমিটির পক্ষ থেকে দ্রুত মিল্ক ভিটা পরিচালনা পর্ষদের নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

বৈঠকে মিল্ক ভিটার শূন্য পদে দ্রুত নিয়োগ ও দক্ষিণাঞ্চলে মিল্ক ভিটার ১০টি নতুন পাস্তুরাইজেশন ট্রিটমেন্ট প্লান্ট গ্রহণের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া রাজশাহী ওয়াসার সারফেজ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট বাস্তবায়নের জন্য চুক্তিবদ্ধ কম্পানির যোগ্যতা খতিয়ে দেখতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top