সকল মেনু

বন্ধ হচ্ছে ‘বিমানে’র ঢাকা-রোম ফ্লাইট, বিপত্তিতে ২লাখ বাংলাদেশী

বন্ধ হচ্ছে 'বিমানে'র ঢাকা-রোম ফ্লাইট, বিপত্তিতে ২লাখ বাংলাদেশীনিজস্ব প্রতিবেদক : ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত ইতালিতে বসবাসকারীদের দেশে আসা যাওয়ার অন্যতম মাধ্যম বিমান বাংলাদেশ। কিন্তু ৩৪ বছর আগে শুরু হওয়া রোম-ঢাকা রুটের বিমানের সব ফ্লাইট এবার সত্যিই বন্ধ হয়ে যাচ্ছে আগামী ১০ এপ্রিল থেকে। লোকসানের অজুহাতে নেয়া এই সিদ্ধান্তে ক্ষোভের সঞ্চার হয়েছে সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে।

দুই লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের বসবাস ইতালিতে। প্রতিনিয়ত রেমিটেন্স পাঠিয়ে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এই প্রবাসীদের জন্য বর্তমানে প্রতি সপ্তাহে চালু রয়েছে বিমানের ২টি ফ্লাইট। তবে, হঠাৎ করেই এই রুটটি বন্ধ করে দেয়ার ঘোষণায় বিপাকে পড়তে যাচ্ছে প্রবাসীরা।

বাধ্য হয়েই অন্যান্য এয়ারলাইন্সের ওপর নির্ভর হতে হবে প্রবাসী যাত্রীদের। ফলে যাত্রার মাঝপথে দীর্ঘ ট্রানজিট বিড়ম্বনাসহ ভাড়া দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান রোমে বাঙালি মালিকানাধীন ট্রাভেল ব্যবসায়ীদের সংগঠনের সভাপতি।

ইতালিতে বাংলাদেশ ট্রাভেল অ্যাসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর ফরাজি বলেন, ‘ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ার খবরে উদ্বিগ্ন সেখানকার প্রবাসী বাংলাদেশিরাও। কোনভাবেই যেন মেনে নিতে পারছেন না এই সিদ্ধান্ত। ‘

বিমানের দীর্ঘদিনের এই রোম-ঢাকা রুটটি সত্তর দশকের শেষভাগে চালু হলেও সেটি মাঝে বন্ধ ছিল প্রায় সাত বছর। ২০১৩ সালে বিমানের প্রথম ব্রিটিশ এমপি কেভিনের আমলে সেটি পুনরায় চালু করা হয়। তবে, এবার পুরোপুরি বন্ধ হয়ে গেলে ইতালি প্রবাসীদের মতো বিমান বিমুখ হতে পারেন ইউরোপ প্রবাসীরাও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top