সকল মেনু

‘দিনাজপুর ক্লাবে’র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

শনিবার ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও ৬০তম শহীদ দিবস পালন করেছে মিশন রোডস্থ দিনাজপুর ক্লাব। সকাল ৬টায় মিশন রোড কার্যালয় হতে শহরের বিভিন্ন রাস্তা ঘুরে দিনাজপুর কেন্দ্রীয় শহীদ মিনার ভাষা শহীদদের গোর-শহীদ ময়দানে বিন¤্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তক অর্পন করা হয়। এরপর সকাল ১১টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আব্দুল আহাদ, বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এম.এ. জব্বার। উপস্থিত ছিলেন অভিভাবক, স্থানীয় গন্যমান্য ব্যক্তি ও দিনাজপুর ক্লাবের সদস্যরা। অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক নূর ইসলাম নয়ন। আলোচনা শেষে ভাষা শহীদ ও তাদের পরিবারবর্গের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করে হাফেজ মোঃ রিয়াজুল ইসলাম রাজু।
আলোচনা সভায় দিনাজপুর ক্লাবের সভাপতি এস.এন.আকাশ বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্র-জনতার মিছিলে পুলিশের গুলিতে প্রাণ হারান সালাম, রফিক, বরত, শফিউরসহ আরও অনেকে। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর এক ঘোষনায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পায়। এর পর থেকে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাঙালির ভাষা আন্দোলনের দিন ২১ ফেব্রুয়ারি শুধু বাংলাদেশের নয়; আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হচ্ছে সারাবিশ্বে।
এছাড়াও দিনাজপুর ক্লাবের দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত করণ, কালোপতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, প্রভাত ফেরি, শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতা, রক্তদান কর্মসূচি, গুনীজন সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top